দেশজুড়েপ্রধান শিরোনাম

সোনারগাঁ হোটেলের সামনের রাস্তা অবরোধ করেছেন প্রবাসী শ্রমিকরা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সৌদি এয়ারলাইন্সের টিকিটের জন্য টোকেনের আশায় হোটেল সোনারগাঁওয়ের গেটে অপেক্ষা করছেন কয়েক শতাধিক প্রবাসী। চাওয়া শুধু একটাই সৌদি এয়ারলাইন্সের টিকিটের টোকেন। কিন্তু তারা জানেন না, কবে ধরা দেবে সেই টোকেন।

সৌদি এয়ারলাইন্সের বিমানের টিকিটের দাবিতে আজ সোমবার সৌদি প্রবাসীরা প্রতিদিনের মতো সকাল থেকে পাঁচতারকা হোটেল সোনারগাঁওয়ের সৌদি এয়ারলাইন্সের কার্যালয়ের বাইরে অবস্থান নেন। কর্তৃপক্ষ নির্ধারিত সংখ্যক প্রবাসীকর্মী যাদের আগে থেকে টোকেন দেওয়া হয়েছিল তাদের ভেতরে প্রবেশ করতে দেয় এবং টিকিট ইস্যু করে। কিন্তু যাদের ভিসার মেয়াদ দুদিন পর শেষ হচ্ছে তাদের ব্যাপারে কোনো তথ্যই দিচ্ছিল না।

এদিন দুপুর ১টার পর থেকেই প্রবাসীকর্মীরা রাস্তা অবরোধ শুরু করেন। রাস্তায় নেমে আসেন শত শত প্রবাসীকর্মী। তারা সমস্বরে স্লোগান দেন ‘বাঁচলে সবাই বাঁচব আর মরলে সবাই মরব’। তিন মাস ভিসার মেয়াদ অটো বাড়ানো হোক। রাস্তা অবরোধের ফলে ব্যস্ততম এ সড়কে যানজটের সৃষ্টি হয়।

প্রবাসীকর্মীদের রাস্তা অবরোধ তুলে নিতে পুলিশ কর্মকর্তাদের কোনো অ্যাকশনে যেতে দেখা যায়নি। রাস্তা অবরোধের ফলে অনেকেই হেঁটে গন্তব্যে রওনা হন।

কুমিল্লা ক্যান্টনমেন্ট নিবাসী মোশাররফ হোসেন নামে এক প্রবাসীকর্মী কান্নাজড়িত কণ্ঠে বলেন, দেশে ফিরে গত নয় মাস বেকার বসে বসে খাচ্ছি। আয়-রোজগার নেই। ৩০ সেপ্টেম্বর ভিসার মেয়াদও শেষ। ভিসার মেয়াদ ও টিকিটের ব্যবস্থা করতে এক সপ্তাহ ধরে এয়ারলাইন্স কার্যালয়ে ধরনা দিচ্ছি। কিন্তু কোনো ব্যবস্থাই করতে পারছি না।

খুলনার বাসিন্দা প্রবাসী শাহেল মিয়া বলেন, ৪ অক্টোবর তারা নতুন টোকেন দেবে, এটা আমাদের জানায়নি তারা। টোকেন কাদের দেওয়া হবে সেটাও পরিষ্কার করে সবাইকে জানাতে হবে।

এ প্রবাসীদের মতো সঠিক তথ্যের অভাবে দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রবাসীরা সীমাহীন ভোগান্তিতে পড়েছেন। টোকেন-টিকিট নিয়ে একরকম অনিশ্চয়তায় রয়েছেন এ প্রবাসী বাংলাদেশিরা। এনিয়ে সৌদি এয়ারলাইন্সের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা কেউ কোনো কিছু বলতে পারছেন না।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close