দেশজুড়েপ্রধান শিরোনাম

বিমানবন্দর টার্মিনালে যুক্ত হচ্ছে উড়াল সড়ক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীর যানজট নিরসনে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (উড়াল সড়ক) নির্মাণকাজ চলছে। সেই এক্সপ্রেসওয়েটি নির্মাণাধীন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। আর পরিকল্পনাটি বাস্তবায়নের চেষ্টা চলছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় জানায়, বিশ্বের শীর্ষস্থানীয় বিমানবন্দরে যত সুযোগ-সুবিধা রয়েছে তা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে থাকবে।

চার লেন বিশিষ্ট ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এক্সপ্রেসওয়েটি এয়ারপোর্ট রোডের কাওলা থেকে শুরু হয়ে কুড়িল, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত পৌঁছাবে।

সূত্র জানায়, সড়ক ও মহাসড়ক বিভাগের সঙ্গে ছয়টি কানেকটিং পয়েন্টে ডিজাইন ও নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে। তবে পিপিপির আওতায় নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে টার্মিনালের কানেকটিভিটির ডিজাইনটি রিভিউ করার প্রয়োজন রয়েছে। রিভিউ শেষে তা মন্ত্রণালয়কে জানানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে।

প্রকল্পের আওতায় ২ লাখ ৩০ হাজার বর্গমিটার আয়তনের তিনতলা বিশিষ্ট নতুন প্যাসেঞ্জার টার্মিনাল ভবন নির্মাণকাজ এগিয়ে চলছে। এ টার্মিনালের বাৎসরিক যাত্রী ধারণ ক্ষমতা হবে ১২ মিলিয়ন। তাছাড়া টানেলসহ ৬২ হাজার বর্গমিটার আয়তন বিশিষ্ট মাল্টি লেভেল কার পার্কিংয়ের ধারণ করতে পারবে এক হাজার ২০০ গাড়ি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close