প্রধান শিরোনামবিশ্বজুড়ে

বিবিসির অফিসে রাতভর ‘সার্ভে’ চালাল আয়কর দপ্তর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) দিল্লি ও মুম্বাই কার্যালয়ে অভিযান চালিয়েছেন ভারতের আয়কর দপ্তরের কর্মকর্তারা। দুই কার্যালয় থেকে ফোন ও ল্যাপটপ জব্দ করেছেন তারা।

সংবাদ সংস্থা এএনআইর বরাত দিয়ে এর আগে টাইমস অব ইন্ডিয়া জানায়, বিবিসির কর্মীদের ফোনও বাজেয়াপ্ত করা হয় এবং সেখানে কর্মরত বিবিসির কর্মচারীদের তাড়াতাড়ি অফিস ছেড়ে চলে যেতে বলা হয়। শুধু দিল্লি নয়, মুম্বাইয়ে অবস্থিত বিবিসির অফিসেও আয়কর দপ্তর হানা দিয়েছে বলে জানা গিয়েছিল। এই অভিযানকে তারা ‘সার্ভে’ হিসেবে আখ্যা দিয়েছে।

গতকাল দিনে শুরু হয়েছিল ‘সার্ভে’। সেই সার্ভে চলেছে রাতভর। বিবিসির মুম্বই ও দিল্লির অফিস থেকে এখনও বের হননি আয়কর দপ্তরের কর্মকর্তারা। এই ‘সার্ভে’ চলাকালীন বেশ কিছু ফোন বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানা গেছে। সংস্থার অফিসে থাকা সব কম্পিউটার এবং ল্যাপটপও স্ক্যান করা হয়েছে।

অভিযানের প্রায় ২০ ঘণ্টা কেটে গেলেও বিবিসির অফিস থেকে কোনো নথি বাজেয়াপ্ত হয়েছে কিনা তা জানা যায়নি। শুধু জানা গেছে ২০১২ সাল থেকে বিবিসির সমস্ত লেনদেনের তথ্য খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে দিল্লি এবং মুম্বইয়ে বিবিসি-র দফতরে হানা দেন আয়কর দপ্তরের কর্মকর্তারা।

একটি টুইটের মাধ্যমে গতকাল গভীর রাতে বিবিসি জানায়,‘দিল্লি এবং মুম্বইয়ে বিবিসির অফিসে এখনও রয়েছেন আয়কর দপ্তরের কর্মকর্তারা। অনেক কর্মী বাড়ি চলে গিয়েছেন। আবার অনেকে অফিসেই আছেন এবং আয়কর দপ্তরের কর্মকর্তাকে সাহায্য করছে। এই পরিস্থিতিতে আমরা আমাদের কর্মচারীদের যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করছি। ভারতে আমরা আমাদের খবর পরিবেশন করে যাবো।’

বিবিসির অফিসে আয়কর দপ্তরের সার্ভে নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে একটি বিবৃতি জারি করেছে সংবাদমাধ্যমের সম্পাদকদের সংগঠন এডিটরস গিল্ড অব ইন্ডিয়া। প্রেস ক্লাব অফ ইন্ডিয়ারও এই সার্ভের নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করা হয়েছে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close