আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

বিলিয়ন ডলারের নতুন বাজার কানাডা ডেনমার্ক জাপান

ঢাকা অর্থনীতি ডেস্ক: তৈরি পোশাক রফতানিতে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত দেশের বিলিয়ন ডলারের বাজার ছিল যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড ও নেদারল্যান্ডস। তবে ২০২১-২২ অর্থবছরে নতুন করে বিলিয়ন ডলারের বাজারের এ দেশগুলোর সঙ্গে যুক্ত হয়েছে কানাডা, ডেনমার্ক ও জাপান। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে নিয়মিত রফতানির পরিসংখ্যান প্রকাশ করে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সে পরিসংখ্যান থেকে পোশাক রফতানি নিয়ে তথ্য সংকলন করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

কানাডায় গত অর্থবছরে রফতানি হয়েছে প্রায় ১৩২ কোটি ৬৪ লাখ ডলারের পোশাক। তার আগের বছর অর্থাৎ ২০২০-২১ অর্থবছরে রফতানি হয়েছে ৯৯ কোটি ৫৬ লাখ ডলার। আগের বছরের তুলনায় প্রায় ৩৩ কোটি ৮ লাখ ডলার রফতানি বেড়েছে, যা প্রায় ৩৩ দশমিক ২২ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে রফতানি হয়েছে ৮৭ কোটি ৬৩ লাখ ডলার। এদিকে ডেনমার্কে গত অর্থবছরে পোশাক রফতানি হয়েছে প্রায় ১১৫ কোটি ২০ লাখ ডলার। ২০২০-২১ অর্থবছরে রফতানি হয়েছে ৮৩ কোটি ৩৮ লাখ ডলার। এক বছরে প্রায় ৩১ কোটি ৮২ লাখ ডলার রফতানি বেড়েছে। অর্থাৎ আগের বছরের তুলনায় প্রায় ৩৮ দশমিক ১৬ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। দেশটিতে ২০১৯-২০ অর্থবছরে রফতানি হয়েছে ৬২ কোটি ৩৮ লাখ ডলার। এছাড়া একমাত্র এশিয়ান দেশ হিসেবে বিলিয়ন ডলারের বাজারে যুক্ত হয়েছে জাপান। ২০২১-২২ অর্থবছরে দেশটিতে পোশাক রফতানি হয়েছে ১০৯ কোটি ৮৬ লাখ ডলার। এর আগের অর্থবছরে রফতানি হয়েছিল ৯৪ কোটি ৪৮ লাখ ডলার। অর্থাৎ এক বছরে ১৫ কোটি ৩৮ লাখ ডলার রফতানি বেড়েছে, যা আগের অর্থবছরের তুলনায় ১৬ দশমিক ২৮ শতাংশ বেশি।

২০২১-২২ অর্থবছরে সবচেয়ে বেশি তৈরি পোশাক রফতানি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রায় ৯০১ কোটি ৩১ লাখ ডলারের পোশাক রফতানি করেছে বাংলাদেশ। এর আগের বছর রফতানির পরিমাণ ছিল ৫৯৪ কোটি ৬৪ লাখ ডলার। এক বছরে প্রায় ৩০৬ কোটি ৬৭ লাখ ডলার রফতানি বেড়েছে, যা আগের বছরের তুলনায় ৫১ দশমিক ৫৭ শতাংশ বেশি। বিলিয়ন ডলারের রফতানি বাজারের অন্য দেশগুলোর মধ্যে ২০২১-২২ অর্থবছরে জার্মানিতে রফতানি হয়েছে ৭১৬ কোটি ৯৫ লাখ ডলার। আগের বছরের তুলনায় রফতানি বেড়েছে প্রায় ২৭ দশমিক ৭৪ শতাংশ। যুক্তরাজ্যে রফতানি হয়েছে ৪৪৯ কোটি ৭২ লাখ ডলার, যা আগের বছরের তুলনায় প্রায় ৩০ দশমিক ৫৬ শতাংশ বেশি। স্পেনে রফতানি হয়েছে ৩০১ কোটি ৮৫ লাখ ডলার। আগের বছরের তুলনায় দেশটিতে রফতানি বেড়েছে প্রায় ৩৯ দশমিক ৬৫ শতাংশ।

এছাড়া ফ্রান্সে রফতানি হয়েছে ২৩৯ কোটি ১০ লাখ ডলার। দেশটিতে রফতানি বেড়েছে প্রায় ৩৫ দশমিক ১৬ শতাংশ। ইতালিতে রফতানি হয়েছে ১৫৯ কোটি ৬৮ লাখ ডলার। এক বছরে রফতানি বেড়েছে প্রায় ৩১ দশমিক ২৭ শতাংশ। পোল্যান্ডে রফতানি হয়েছে ২০০ কোটি ৬০ লাখ ডলার। আগের বছরের তুলনায় বেড়েছে প্রায় ৪৫ দশমিক ৩২ শতাংশ। নেদারল্যান্ডসে রফতানি হয়েছে ১৪৭ কোটি ৪৩ লাখ ডলার। দেশটিতে এক বছরে রফতানি বেড়েছে প্রায় ৪১ দশমিক ২৫ শতাংশ।

বিলিয়ন ডলারের রফতানির তালিকায় থাকা ১১টি দেশের সাতটিই ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয় ২০২১-২২ অর্থবছরে মোট রফতানি হয়েছে ২ হাজার ১৪০ কোটি ১৮ লাখ ডলারের পোশাক, যা বাংলাদেশের পোশাক খাতে মোট রফতানির প্রায় ৫০ দশমিক ২২ শতাংশ। এর আগের বছর রফতানির পরিমাণ ছিল ১ হাজার ৫৯৮ কোটি ৬৮ লাখ ডলার। অর্থাৎ এক বছরে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে রফতানি বেড়েছে প্রায় ৩৩ দশমিক ৮৭ শতাংশ।

ইউরোপীয় ইউনিয়নের বাকি দেশগুলোর মধ্যে ২০২০-২১ অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরে অস্ট্রিয়া, বেলজিয়াম, ফিনল্যান্ড, গ্রিস, আয়ারল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সুইডেন, চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া ও লুক্সেমবার্গে রফতানি বেড়েছে। এছাড়া আগের বছরের তুলনায় বুলগেরিয়া, সাইপ্রাস, লিথুনিয়া ও মাল্টায় রফতানি কমেছে।

তৈরি পোশাক খাতে অপ্রচলিত বাজারগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি এসেছে চিলি, মেক্সিকো, ভারত ও তুরস্ক থেকে। চিলিতে ২০২১-২২ অর্থবছরে রফতানি হয়েছে ১৮ কোটি ৩৩ লাখ ডলার। আগের বছরের তুলনায় প্রায় ১২২ দশমিক শূন্য ৭ শতাংশ বেড়েছে। এছাড়া মেক্সিকো ও ভারতে এক বছরে রফতানি বেড়েছে যথাক্রমে ৭৩ দশমিক ৩৪ শতাংশ ও ৬৯ দশমিক ৭৮ শতাংশ। আর তুরস্কে বেড়েছে ৬৫ দশমিক ৩৩ শতাংশ। এ দেশগুলো ছাড়াও অপ্রচলিত বাজারগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, কোরিয়া প্রজাতন্ত্র, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ব্রাজিলে রফতানি বেড়েছে। তবে চীন ও রাশিয়ায় যথাক্রমে ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ এবং ১ দশমিক ৬৭ শতাংশ রফতানি কমেছে। অপ্রচলিত বাজারগুলোয় ২০২১-২২ অর্থবছরে মোট রফতানি হয়েছে ৬৩৭ কোটি ৪৬ লাখ ডলার। আগের বছরের তুলনায় এসব দেশে প্রায় ২৫ দশমিক ৪০ শতাংশ রফতানি বেড়েছে।

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বণিক বার্তাকে বলেন, আমাদের প্রধান বাজারগুলোয় সামগ্রিক রফতানি ইতিবাচক প্রবণতা দেখিয়েছে। কভিড-পরবর্তী বিশ্বে ইউক্রেন সংঘাতের কারণে ভূ-রাজনৈতিক উত্তেজনা তৈরি হয়েছে। বাণিজ্য আগামী দিনগুলোয় একটি তীক্ষ পরিবর্তন দেখতে পাবে। বৈশ্বিক অর্থনীতি এবং বাণিজ্য সামনে একটি হতাশাজনক দৃষ্টিভঙ্গি দেখাতে পারে, যা আমাদের জন্য উদ্বেগের বিষয়। তাই আমাদের সতর্কতার পাশাপাশি আশাবাদী হতে হবে।

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ প্রথমবারের মতো রফতানিতে ৫০ বিলিয়ন ডলারের মাইলফলক ছুঁয়েছে। ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত মোট ১২ মাসে ৫ হাজার ২০৮ কোটি ২৬ লাখ ৬০ হাজার ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। এর মধ্যে ৪ হাজার ২৬১ কোটি ৩১ লাখ ৫০ হাজার ডলারই ছিল তৈরি পোশাক থেকে, যা সদ্যসমাপ্ত অর্থবছরে মোট রফতানির ৮১ দশমিক ৮১ শতাংশ। এর আগের অর্থবছরে পোশাক রফতানি হয় ৩ হাজার ১৪৫ কোটি ৬৭ লাখ ৩০ হাজার ডলারের। এ হিসেবে এক অর্থবছরের ব্যবধানে রফতানি বেড়েছে ৩৫ দশমিক ৪৭ শতাংশ।

Related Articles

Leave a Reply

Close
Close