বিশ্বজুড়ে

বিয়ের আগে যৌন সম্পর্কে এক বছরের জেল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিয়ের আগেই যৌন সম্পর্ক স্থাপনে নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে ইন্দোনেশিয়ায়। এ বিষয়ে অপরাধ বিষয়ক নতুন একটি প্রস্তাব আনার কথা দেশটির পার্লামেন্টে। কিন্তু এর বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ করেছেন স্থানীয় তরুণ, তরুণীরা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) পার্লামেন্টের বাইরে এই বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে পুলিশের। তাদেরকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়েছে। ব্যবহার করেছে জলকামান। এমন বিক্ষোভ হয়েছে দেশটির অন্য শহরগুলোতেও। বিলটি পাস হলে বেশিরভাগ গর্ভপাতকে নিষিদ্ধ করা হবে। একই সঙ্গে প্রেসিডেন্টকে অবমাননাকে করা হবে বেআইনি। তবে বিলটি এখনও উত্থাপন করা হয়নি পার্লামেন্টে। বিলম্বিত করা হচ্ছে। এ নিয়ে উদ্বিগ্ন ব্যক্তিরা মনে করছেন, বিলটি এরই মধ্যে পাস করা হয়েছে পার্লামেন্টে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

বিলটিকে বিতর্কিত বলা হচ্ছে। এতে যেসব বিষয় রয়েছে তার মধ্যে অন্যতম- ১. বিয়ের আগে যৌন সম্পর্ক স্থাপনকে অপরাধ হিসেবে গণ্য করা হচ্ছে। কেউ এমন সম্পর্ক স্থাপন করলে তার শাস্তি হিসেবে এক বছরের জেল রাখা হচ্ছে। ২. বিয়ে ছাড়া একসঙ্গে বসবাস করাকে বা লিভটুগেদারকেও নিষিদ্ধ করা হয়েছে। এমন সম্পর্ক স্থাপনকারীর বিরুদ্ধে শাস্তি রাখা হচ্ছে ৬ মাসের জেল। ৩. প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, ধর্ম, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং প্রতীক- যেমন পতাকা, জাতীয় সঙ্গীতের প্রতি অবমাননাকে অবৈধ করা হয়েছে। ৪. গর্ভপাতকে নিষিদ্ধ করা হয়েছে। জরুরি চিকিৎসা বা ধর্ষণের কারণ ছাড়া গর্ভপাত করানো হলে তার শাস্তি রাখা হচ্ছে চার বছরের জেল।

এই বিলটি প্রাথমিকভাবে মঙ্গলবার পার্লামেন্টে ভোটে দেয়ার কথা ছিল। কিন্তু শুক্রবার ওই ভোট স্থগিত করে দিয়েছেন প্রেসিডেন্ট জোকো উইডোডো। তিনি বলেছেন, নতুন এই আইনে আরো অনেক বিষয় বিবেচনার প্রয়োজন রয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close