প্রধান শিরোনামব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

ব্যাংকগুলোকে পাক্ষিক ভিত্তিতে এসএমই খাতের ঋণের তথ্য দিতে হবে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এসএমই খাতে বিতরণ করা ঋণের তথ্য প্রতি মাসের পরিবর্তে পাক্ষিক ভিত্তিতে সরবরাহের জন্য নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সিএমএসএমই খাতের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ/বিনিয়োগের বিষয়ে আশানুরূপ গতির সঞ্চার হয়নি। তাই সার্বক্ষণিক তদারকির লক্ষ্যে সিএমএসএমই খাতে ঋণ/বিনিয়োগ বিতরণ তদারকি আরো জোরদার করার আবশ্যকতা দেখা দিয়েছে।

প্রত্যেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আলোচ্য প্যাকেজের আওতায় চলতি মূলধন ঋণ বিতরণের বিষয়ে বাংলাদেশ ব্যাংক এর ‘এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট’-এ প্রতি মাসের ১০ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসে অনুমোদিত ও বিতরণকৃত ঋণ/বিনিয়োগের বিষয়ে প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করার নির্দেশনা দেয়া হয়েছিল।

তবে লক্ষ্য করা যাচ্ছে যে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ উক্ত সার্কুলারের আওতায় ঋণ বিতরণ কার্যক্রমে আশানুরূপ গতি আনয়নে সক্ষম হয়নি।

এ পরিস্থিতিতে আলোচ্য প্যাকেজের আওতায় বিতরণ করা সিএমএসএমই ঋণ/বিনিয়োগ সংক্রান্ত বিবরণী প্রতি মাসের পরিবর্তে পাক্ষিক ভিত্তিতে প্রতি পাক্ষিকের বিবরণী পরবর্তী পাঁচ দিনের মধ্যে অর্থাৎ প্রথম পাক্ষিকের বিবরণী সংশ্লিষ্ট মাসের ২০ তারিখের মধ্যে এবং দ্বিতীয় পাক্ষিকের বিবরণী পরবর্তী মাসের ৫ তারিখের মধ্যে ‘এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট’ -এ দাখিল করতে হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close