ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

ব্যাংকিং পরিচালনায় নতুন নির্দেশনা

ঢাকা অর্থনীতি ডেস্ক: এখন থেকে ব্যাংকগুলো নিরবচ্ছিন্নভাবে স্বাভাবিক দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করবে। এ নিয়ে মঙ্গলবার (১৮ আগস্ট) ব্যাংকের করণীয় বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকিং খাতে করোনার প্রাদুর্ভাব এবং কমিউনিটি ট্রান্সমিশন রোধে বিশেষ পরিস্থিতিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, নিরবচ্ছিন্ন জরুরি ব্যাংকিং সেবা নিশ্চিত, অনলাইন ব্যাংকিং জোরদার, রোস্টারিংয়ের মাধ্যমে অফিসের কার্যক্রম সম্পন্ন, প্রযোজ্য ক্ষেত্রে কোয়ারেন্টাইন ছুটি প্রদান, পারস্পরিক দূরত্ব বজায় এবং কর্মক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালনসহ বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছিল। দেশের অর্থনীতির গতি স্বাভাবিক করার উদ্দেশে নতুন করে কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সেগুলো হলো- ব্যাংকসমূহ নিরবচ্ছিন্নভাবে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করবে। ঝুঁকিপূর্ণ, করোনা আক্রান্ত কর্মকর্তা-কর্মচারী ও সন্তান সম্ভবা নারী ব্যাংকাররা চিকিৎসকের প্রত্যয়নপত্র দিয়ে অফিসে আগমন থেকে বিরত থাকবেন এবং ব্যাংকসমূহের সান্ধ্যকালীন এবং প্রযোজ্য ক্ষেত্রে সাপ্তাহিক ছুটিকালীন শুক্র ও শনিবার কার্যক্রম স্বাভাবিক নিয়মে আগের মতো পরিচালিত হবে। অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে বলে সার্কুলারে জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close