দেশজুড়েবিশ্বজুড়ে

ভারতে অবৈধ বাংলাদেশি থাকলে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারতে কোনো অবৈধ বাংলাদেশি থাকলে তাদের যথাযথ প্রক্রিয়ায় ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বিকেলে সিলেটে বিজিবি জকিগঞ্জ ব্যাটালিয়নের জব্দ করা মাদকদ্রব্য ধ্বংসে আয়োজিত অনুষ্ঠান শেষে একথা বলেন তিনি।

আসামের নাগরিকপঞ্জি প্রকাশের পর ভারত থেকে সীমান্ত দিয়ে কিছু মানুষকে বাংলাদেশে পুশব্যাক করার ঘটনাও ঘটেছে। তবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত এমন কিছু করবে না যাতে বাংলাদেশে অশান্তি হয়। কারণ ভারত ভালো থাকলে বাংলাদেশ ভালো থাকে, সেখানে অশান্তি হলে বাংলাদেশে অশান্তি দেখা দেয়। তাই ভারত কথা দিয়েছে এমন কিছু করবে না যাতে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়।

তিনি বলেন, ইতোমধ্যে ভারত আমাদের আশ্বস্ত করেছে। ভারত বারবার বলেছে, কাউকে জোর করে বাংলাদেশে পাঠানো হবে না।

সম্প্রতি ভারতের আসামে চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশের পর বাদপড়াদের বাংলাদেশে ফেরত পাঠানোর আশঙ্কা করা হচ্ছে। কেননা আসামের অনেক রাজনীতিকদের দাবি, এই বাদপড়ারা বাংলাদেশ থেকেই নাকি সেখানে পাড়ি জমিয়েছিলেন।

ভারত সরকার নাগরিকত্ব আইন সংশোধন করে অন্য সম্প্রদায়ের মানুষদের মধ্যে যারা ভারতে রয়েছেন, তাদের নাগরিক করে নেয়ার বিধান রাখলেও বাদ রাখা হয়েছে মুসলমানদের।

এ নিয়ে ভারতজুড়ে ক্ষোভ-বিক্ষোভ-সংঘাত ছড়িয়ে পড়ার পাশাপাশি বাংলাদেশেও অনেকের মধ্যে উদ্বেগ তৈরি করেছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এনআরসি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ নিয়ে উদ্বেগের কিছু নেই।’

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close