বিশ্বজুড়ে

ভারতে এবার প্রতিবাদে নেমেছে ব্রাহ্মণ পুরোহিতরা

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসির প্রতিবাদে এবার রাজপথে নেমেছে পুরোহিতরা। মোদি সরকারের নাগরিকত্ব আইনকে বিভেদের রাজনীতি বলে অভিযোগ করেন তারা।

সোমবার (৩০ ডিসেম্বর) কলকাতার মেয়ো রোডে মহাত্মা গান্ধির মূর্তির পাদদেশে জমায়েত হয় ‘পশ্চিমবঙ্গ সনাতন ব্রাহ্মণ পরিষদের’ সদস্যরা। সেখানেই তারা সিএএ বিরোধী স্লোগান দেন। পরিষদের সাধারণ সম্পাদক শ্রীধর মিশ্র বলেন, ধর্মের ভিত্তিতে দেশভাগের যে চক্রান্ত তা নিয়ে আমরা উদ্বিগ্ন। সিএএ-এনআরসির উদ্দেশ্য একটি নির্দিষ্ট ধর্মকে বাদ দেয়া। যা খুবই দুর্ভাগ্যের। আমরা ঐক্যবদ্ধ ভারতের পক্ষে। বর্তমানে একটি সম্প্রদায়কে নিশানা করা হলে আমরাও পরে তার শিকার হতে পারি।

তিনি আরও বলেন, কেন্দ্রীয় সরকারের আইন তৈরির পেছনে উদ্দেশ্য রয়েছে। কিন্তু ভারতীয় সাধারণ নাগরিকদের ঐক্যবদ্ধ থেকে শান্তিপূর্ণ আন্দোলন করে প্রতিবাদ জানাতে হবে। ব্রাহ্মণদের এ সংগঠন মনে করে ভারতে সব ধর্মের মানুষের সমান অধিকার রয়েছে।

ভারতের উত্তর পূর্ব থেকে বাংলা, দিল্লি, উত্তরপ্রদেশ, কার্নাটকের ম্যাঙ্গালোর, গুজরাট সর্বত্র প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। বাংলায় ট্রেন, বাস জ্বালানো থেকে রাস্তা অবরোধ চলেছে। নাকাল হয়েছেন সাধারণ মানুষ। বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ পথে আন্দোলনের আহ্বান জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Leave a Reply

Close
Close