দেশজুড়েপ্রধান শিরোনাম

ভারত ভ্রমণে মিতালি এক্সপ্রেসের ভাড়া জেনে নিন!

ঢাকা অর্থনীতি ডেস্ক: এখন থেকে ভারতের দার্জিলিংসহ বেশ কিছু জায়গায় ঢাকা থেকে সরাসরি ট্রেনে যেতে পারবেন মিতালি এক্সপ্রেসে করে।

উল্লেখ্য, বুধবার (১ জুন) ভারতের দিল্লিতে মিতালি এক্সপ্রেস ট্রেনের ভার্চুয়াল ফ্ল্যাগ অফের পর নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ট্রেনটি ছাড়ে। উদ্বোধনের পর ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। যেটি উত্তরবঙ্গের নীলফামারি জেলার চিলাহাটি সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে। মিতালি এক্সপ্রেস ট্রেনটির মাধ্যমে বহু বছর পর এই রুটে ভারত ও বাংলাদেশের ট্রেন যোগাযোগ স্থাপিত হলো। ঢাকায় এটির পৌঁছানোর কথা আজ বুধবার রাত ১০টায়।

জানা যায়, এই রুটে ১০ কোচবিশিষ্ট সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত মিতালি এক্সপ্রেস চলবে সপ্তাহে দুদিন। ঢাকা-ক্যান্টনমেন্ট-চিলাহাটি-নিউ জলপাইগুড়ি রুটে সোম ও বৃহস্পতিবার আর নিউ জলপাইগুড়ি- চিলাহাটি-ঢাকা ক্যান্টনমেন্ট রুটে চলবে রবি ও বুধবার।

ট্রেনটিতে তিন ধরনের সিট রয়েছে–এসি বার্থ, এসি সিট ও এসি চেয়ার। রেল কর্তৃপক্ষের বরাত দিয়ে বাসস জানিয়েছে, ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত ট্রেনটির সর্বোচ্চ ভাড়া হবে ৫২৫৫ টাকা। এটি এসি বার্থের টিকিটের মূল্য।

তবে যারা এসি সিটে যাবেন, তাদের টিকিটের জন্য জনপ্রতি ৩৪২০ টাকা দিতে হবে। আর এসি চেয়ারে যারা যাবেন, তাদের ২৭৮০ টাকা ভাড়া দিতে হবে।

এ ভাড়ার মধ্যেই ভ্রমণ কর অন্তর্ভুক্ত থাকবে বলে যাত্রীদের আর নতুন করে কোনো ভ্রমণ কর দিতে হবে না। আর পাঁচ বছর বয়সের কম যাত্রীদের ভাড়া হবে টিকিট মূল্যের অর্ধেক।

রেলওয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী ঢাকার কমলাপুর রেলস্টেশন, চট্টগ্রাম রেলস্টেশন আর কলকাতায় টার্মিনাল স্টেশন ও ফেয়ারলিপ্লেস রেলওয়ে বিল্ডিং থেকে মিতালি এক্সপ্রেসের টিকিট পাওয়া যাবে।

একজন প্রাপ্তবয়স্ক যাত্রী সর্বোচ্চ ৩৫ কেজি পর্যন্ত ওজনের মালামাল বিনা মূল্যে বহন করতে পারবেন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close