বিশ্বজুড়ে

ভূমিকম্পে মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়াল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে হু হু করে বেড়ে চলছে মৃতের সংখ্যা। এ পর্যন্ত ১১ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে তুরস্কে। দেশটিতে ৮ হাজার ৫৭৪ জন মারা যাওয়ার কথা জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।

অপরদিকে সিরিয়ায় ২ হাজার ৬৬০ জন মারা গেছে বলে জানা গেছে। এ সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আহত কয়েক হাজার মানুষ।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানা যায়, ভূমিকম্পে দুই দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলেছে, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানচিত্র থেকে দেখা যাচ্ছে, এসব এলাকায় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখ লাখ মানুষ এখন খোলা আকাশের নিচে অবস্থান করছেন। এ ছাড়া ধ্বংসস্তূপের নিচে আটকে পড়ে আছে হাজার হাজার মানুষ। উদ্ধারকারীরা আটকে থাকা জীবিতদের কাছে পৌঁছতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটের দিকে তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরতায় অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি থেকে ২৩ কিলোমিটার পূর্ব দিকে ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পের পর অন্তত ১০০টি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে। ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে পরাঘাতের মাত্রা ছিল ৪ বা তার চেয়ে একটু বেশি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close