দেশজুড়েস্থানীয় সংবাদ

মানিকগঞ্জে তেরশ্রী গণহত্যা দিবস পালিত

নিজস্ব প্রতিনিধিঃ ২২ নভেম্বর মানিকগঞ্জের ঘিওরে তেরশ্রী গণহত্যা দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালে ২২ নভেম্বর উপজেলার তেরশ্রী এলাকায় ভোর বেলা পাকিস্তানি মেলেটারি ও আলবদর রাজাকারদের নেতৃত্বে নিরহ গ্রামবাসিদের উপর হামলা করে। পুড়িয়ে দেওয়া হয় পুরো গ্রাম। হত্যা করা হয় স্থানীয় জমিদারসহ ৪৩ জনকে। এরপর থেকে স্থানীয়রা নিহত শহীদদের স্মরনে গনহত্যা দিবস পালন করে আসছে।

শুক্রবার তেরশ্রী গণহত্যা দিবস উপলক্ষে শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে জেলা ও উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দলে নেতা-কর্মী স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের মানুষ ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানান। এছাড়া কালো ব্যাজ ধারন, জাতীয় ও কালো পতাকা উত্তোলন, আলোচনা সভা, র‌্যালী ও প্রামান্য চিত্র প্রর্দশনের আযোজন করা হয়।

তেরশ্রী গনহত্যা স্মৃতি পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মানিকগঞ্জ জেলা প্রশাসক এস এম ফেরদৌস, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডঃ গোলাম মহিউদ্দিন,উপজেলা নির্বাহী অফিসার আইরিন আক্তার, কেন্দ্রীয় কমিউনিস্ট পার্টির সদস্য অ্যাডঃ আজহারুল ইসলাম আরজু, জেলা পরিষদের সদস্য আব্দুল খালেক বিএসসি, জেলা জাসদের সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধা আফজাল হোসেন খান জকি, জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার মোঃ মমিন উদ্দিন খান, মুক্তিযোদ্ধা টাইগার লোকমান হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান হাবিব, পয়লা ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ হারুন অর রশীদ ও আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলী ইকবাল বাহার ভিপি শামীমসহ প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২২ নভেম্বর তেরশ্রী গ্রামের তৎকালীন জমিদার সিদ্ধেশ্বরী প্রসাদ রায় চৌধুরীকে হাত, পা বেধেঁ পেট্রোল জ্বালিয়ে পুড়িয়ে এবং তেরশ্রী কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমানসহ ৪৩জন গ্রামবাসীকে গুলি করে এবং বেয়নেটের আঘাতে নির্মমভাবে হত্যা করা হয়।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close