দেশজুড়েবিশ্বজুড়ে

মালয়েশিয়ায় শিথিল হচ্ছে বিদেশি শ্রমিক ও পর্যটকদের ভ্রমণ নিষেধাজ্ঞা

ঢাকা অর্থনীতি ডেস্ক:করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে আসায় প্রায় ১৬ মাস পর অভিবাসী কর্মী ও বিদেশি পর্যটকদের প্রবেশে অনুমতি দেবে মালয়েশিয়া।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, আপাতত কৃষি খাতে নিয়োজিত শ্রমিকরা দেশটিতে ফিরতে পারবেন। মালয়েশীয় প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, মহামারি ব্যবস্থাপনা সম্পর্কিত বিশেষ কমিটি বিদেশি শ্রমিকদের প্রবেশের প্রস্তাবিত মানসম্মত পরিচালন পদ্ধতির সাথে একমত হয়েছে।

পাম তেল উৎপাদনে শ্রম সংকট হওয়ায় বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেয়ার ব্যাপারে অগ্রাধিকার দেবে দেশটির সরকার।

গ্লাভস থেকে আইফোনের পার্টস উৎপাদনে প্রায় ২০ লাখ অভিবাসী শ্রমিকের উপর নির্ভরশীল মালয়েশিয়া। চলতি বছর ও আগামীতে রাবার গ্লাভস শিল্পের চাহিদা মেটাতে বিদেশি শ্রমিকদের ফেরার অনুমতি দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করা হয়েছিল।

এদিকে, নভেম্বরের মাঝামাঝি থেকে গ্রীষ্মকালীন ছুটিতে বিদেশি পর্যটকদের জন্য দ্বীপ ল্যাংকাউই দেখার অনুমতি দেবে মালয়েশিয়া। এর মাধ্যমে মহামারি শুরুর পর প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত পুনরায় খুলে দিচ্ছে দেশটি। এক্ষেত্রে, পর্যটকদের অবশ্যই কোভিড-১৯ নেগেটিভ এবং ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেখাতে হবে এবং ৮০ হাজার ডলারের ভ্রমণ বীমা থাকতে হবে।

তবে ওই বিবৃতিতে জানানো হয়, অন্য খাতের অভিবাসী শ্রমিকদের কোটা ও প্রবেশ এখনও বাতিল রয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close