স্বাস্থ্য

মাস্ক কেনা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রের চিকিৎসকের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। চীনে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এর ফলে কোভিড-১৯ রোগে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার নয়শ’ ১২ জনে। আর বিশ্বব্যাপী এ ভাইরাসে মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে।

এদিকে, সম্প্রতি করোনাভাইরাস নিয়ে বেশ আতঙ্কে রয়েছেন মার্কিনীরা। সেই আতঙ্ক থেকেই লাইন ধরে মাস্ক কিনছেন যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ। ফলে দেশটিতে কাজ করা স্বাস্থ্যকর্মীরা সেবাদানের ক্ষেত্রে পড়ছেন মাস্ক ঘাটতিতে।

তারই জের ধরে ‘মাস্ক কেনা বন্ধ করুন’, যুক্তরাষ্ট্রের আপামর জনসাধারণের কাছে ছোট্ট এই অনুরোধ জানিয়েছেন দেশটির সার্জন জেনারেল জেরোম অ্যাডামস।

শনিবার এই চিকিৎসকের করা একটি টুইট বার্তার এমন অনুরোধের কথা একটি প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন। ওই টুইটে তিনি লিখেছেন, ‘আসলেই, ফেস মাস্ক কেনা বন্ধ করুন!’

ওই টুইটে তিনি আরও লেখেন, ‘এটা (মাস্ক) সাধারণ মানুষের মাঝে করোনাভাইরাস ছড়ানোকে কোনোভাবেই প্রতিরোধ করতে পারবে না। বরং অসুস্থদের সেবা-যত্নের জন্য স্বাস্থ্য সেবাদাতারা যদি এগুলো (মাস্ক) না পান, তবে তা তাদের ও আমাদের সমাজকে ঝুঁকিতে ফেলবে।’

ডা. অ্যাডামস জানান, মাস্ক নয়, বরং হাত ধোয়া, অসুস্থ বোধ করলে ঘরে থাকা এবং প্রতিদিনকার প্রতিরোধমূলক পদক্ষেপ নেওয়াই করোনাভাইরাস থেকে সুরক্ষার উত্তম উপায়।
/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close