বিশ্বজুড়ে

মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের প্রবেশ নিষিদ্ধ; যুক্তরাষ্ট্র

ঢাকা অর্থনীতি ডেস্ক: মিয়ানমারের সামরিক বাহিনীর সর্বোচ্চ সেনা অধিনায়কের পাশাপাশি আরও তিনজন উচ্চ পদস্থ কর্মকর্তার দেশে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র । কারণ হিসেবে পশ্চিমের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মারাত্মক মানবাধিকার লঙ্ঘনের দৃষ্টান্ত এতে তুলে ধরা হয়।

গতকাল বুধবার (১৭ জুলাই) প্রচারিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে যে রাখাইন রাজ্যের উত্তরে রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন চালানোর সময় বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের জন্য সেই কর্মকর্তারা দায়ী।

এতে বলা হয় সেনা অধিনায়ক মিন আউং হুলাইন, উপ-অধিনায়ক সোও উইন এবং দুজন ব্রিগেডিয়ার জেনারেলের যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এবারই প্রথম যুক্তরাষ্ট্র মিয়ানমারের সামরিক বাহিনী প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করলো।

বিবৃতিতে মিয়ানমারের সামরিক বাহিনীর “সারা দেশ জুড়ে মানবাধিকার লঙ্ঘন করে যাওয়া এবং ক্ষমতার অপব্যবহার নিয়ে” অব্যাহতভাবে পাওয়া সংবাদের দৃষ্টান্ত তুলে ধরা হয়। এতে জোর দিয়ে বলা হয় যে চারজন কর্মকর্তার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা হচ্ছে সামরিক বাহিনীর আচরণ বদল করে নেয়া এবং দায়বদ্ধতা এগিয়ে নেয়ার পথে একটি পদক্ষেপ।

সামরিক নেতৃত্বের বাহিনী ২০১৭ সালের আগস্ট মাসে রোহিঙ্গা জঙ্গিদের বিরুদ্ধে চালানো অভিযানের সময় নিরস্ত্র এলাকাবাসীদের উপর হামলা ও হত্যাকাণ্ড চালায় বলে সন্দেহ করা হচ্ছে। জাতিসংঘ হিসাব করছে ৭ লক্ষ ৪০ হাজারের বেশি রোহিঙ্গাকে দেশ ছেড়ে বাংলাদেশসহ অন্য জায়গায় পালিয়ে যেতে বাধ্য করা হয়।

Related Articles

Leave a Reply

Close
Close