জীবন-যাপন

মুসাম্বি লেবু খান সুস্থ থাকুন

ঢাকা অর্থনীতি ডেস্ক: বছরের যে কোনো সময় ভালো মানের মুসাম্বি লেবু বাজারে পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন একটি করে মুসাম্বি লেবু খান ও সুস্থ থাকুন। খেতে সুস্বাদু তো বটেই, সেই সঙ্গে ভিটামিন সি’তে পরিপূর্ণ থাকার কারণে শরীরের নানা উপকারেও লাগে এই ফলটি। আসুন জেনে নেওয়া যাক এই ফলের উপকারিতা কী কী-

হজম
চিকিৎসকরা হজমের ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য মুসাম্বি খাওয়ার উপদেশ দিয়ে থাকেন। কারণ মোসাম্বি লেবুতে প্রচুর পরিমাণ ফ্লাভোনোইড থাকে। তা হজমের ক্ষমতা বাড়িয়ে তোলে। ফলে মুসাম্বি খেলে অন্যান্য খাবার তাড়াতাড়ি হজম হয়।

পেশি ও হাড় মজবুত হয়
মুসাম্বি লেবুতে রয়েছে ফলিক অ্যাসিড, যা শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। এটি আর্থরাইটিসের মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

হৃদযন্ত্রের যত্ন
মোসাম্বি লেবুতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। আর আমাদের শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে ভিটামিন সি। সঙ্গে হৃদযন্ত্রেরও যত্ন নেয়।

রোগপ্রতিরোধ
মোসাম্বি লেবুতে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন মানবদেহের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

ত্বকের জেল্লা
মোসাম্বি লেবু ত্বকের জন্যও খুব কাজের। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন মুসাম্বি লেবুর রস খেলে বা মুখে মাখলে আমাদের ত্বকের মৃত কোষগুলো পরিষ্কার হয়ে যায়। এতে ত্বকের জেল্লা বাড়ে। প্রতিদিন মোসাম্বি লেবু খেলে ত্বকে কোলাজেনের মাত্রা বৃদ্ধি পায়। এই উপাদানটি যত বাড়তে থাকবে, তত ত্বক সুন্দর হতে শুরু করে। এ ছাড়া শীতকালে ঠোঁট ফেটে যায় অনেক সময়, ভিটামিন সি- এর অভাবেও ঠোঁট ফেটে যায়। কিন্তু মুসাম্বির রস মধুর সঙ্গে মিশিয়ে ঠোঁটে মাখলে ঠোঁট নরম ও গোলাপি হয়।

সূত্র: আনন্দবাজার

Related Articles

Leave a Reply

Close
Close