দেশজুড়েপ্রধান শিরোনাম

মেট্রোরেলে ভাড়া বাসের দ্বিগুণ, তবে বাঁচবে সময়

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাসের দ্বিগুণ ভাড়া লাগবে মেট্রোরেলে চড়তে। ‘উচ্চ ভাড়া’র পক্ষে ও বিপক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। ভাড়া বেশি লাগলেও সময় বাঁচাবে মেট্রোরেল। বাসে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২১ দশমিক ৬ কিলোমিটারে যেখানে ভাড়া ৫৩ টাকা, সেখানে মেট্রোরেলে দিয়াবাড়ী থেকে মতিঝিলের ভাড়া ১০০ টাকা। তবে সময় লাগবে মাত্র ৩৮ মিনিট। সাধারণত বাসে এই পথে দুই-তিন ঘণ্টা লাগে।
গতকাল মঙ্গলবার দিয়াবাড়ীর ডিপোতে প্রদর্শনী ও তথ্যকেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, মেট্রোরেলে সর্বনিম্ন ২০ এবং সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা। কিলোমিটারপ্রতি ভাড়া ৫ টাকা। বর্তমানে ঢাকায় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা। তাই মেট্রোরেলের ভাড়াকে বেশি বলছেন অনেকেই। ভারতের কলকাতা ও দিল্লির মেট্রোরেলের ভাড়া ঢাকার তুলনায় কম। এ কারণ দেখিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনা চলছে।

তবে মেট্রোরেল নির্মাণকারী কর্তৃপক্ষ বলছে, যে হারে ভাড়া নির্ধারণ করা হয়েছে, এর পরও ভর্তুকি দিতে হবে সরকারকে। ভাড়ার টাকায় মেট্রোরেল নির্মাণে নেওয়া বিদেশি ঋণের কিস্তি পরিশোধ এবং পরিচালনার ব্যয় উঠবে না। যানজট নিরসন হওয়ায় যতটা সময় সাশ্রয় হবে, সেই তুলনায় ভাড়া বেশি নয় বলে মত তাদের। কিলোমিটার হিসাবে, নাকি এক স্টেশন থেকে আরেক স্টেশনের ভাড়া ধরা হবে- এ নিয়েও অস্পষ্টতা রয়েছে। ২০ টাকায় কত কিলোমিটার পথ বা কয়টি স্টেশন ভ্রমণ করা যাবে, তাও পরিস্কার নয়।

মেট্রোরেলের ভাড়া নির্ধারণ কমিটির এক সদস্য সমকালকে জানিয়েছেন, প্রস্তাব ছিল ২০ টাকায় দুটি স্টেশন ভ্রমণের। পরবর্তী প্রতি স্টেশনের জন্য ১০ টাকা ভাড়া দিতে হবে। ভাড়া নির্ধারিত হবে স্টেশন টু স্টেশন। দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত ১৭টি স্টেশন রয়েছে। দুই স্টেশনের মধ্যবর্তী দূরত্ব ৮০০ মিটার থেকে দেড় কিলোমিটার পর্যন্ত। এত কম দূরত্বে কিলোমিটারে ভাড়া নির্ধারণ অসুবিধার। টিকিটের ভেন্ডিং মেশিনে ভাঙতি টাকার জোগান আন্তর্জাতিক মান অনুযায়ী বজায় রাখতে ৫-এর জন্য গুণিতক ধরে ভাড়া প্রস্তাব করা হয়েছিল।

মেট্রোরেল আইনের ১৮ (২) অনুযায়ী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালকের নেতৃত্বে সাত সদস্যের ভাড়া নির্ধারণ কমিটি রয়েছে। নির্বাহী পরিচালক সাবিহা পারভীন সমকালকে জানান, তিনি এ দায়িত্ব নেওয়ার আগেই ভাড়া প্রস্তাব করে মন্ত্রণালয়ে পাঠানো হয়। মন্ত্রণালয় তা চূড়ান্ত করেছে। তবে কোন পদ্ধতিতে ভাড়া নির্ধারণ করা হয়েছে, তা তাঁর জানা নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ভাড়ার প্রস্তাব অনুমোদন করেন। গতকাল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী অনুমোদিত ভাড়ার সারসংক্ষেপ জানান। স্টেশন টু স্টেশন নাকি কিলোমিটারে ভাড়া নির্ধারিত হয়েছে- প্রশ্নে মেট্রোরেল কর্তৃপক্ষ ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক সমকালকে বলেন, মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বিস্তারিত জানা যাবে। মতিঝিল নয়, কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা।
কিলোমিটারপ্রতি ৫ টাকা হিসাবে ২০ টাকায় ৪ কিলোমিটার পথ ভ্রমণ করা যাবে। ফার্মগেট থেকে টিএসসির দূরত্ব সাড়ে ৩ কিলোমিটার। মেট্রোরেলে পথিমধ্যে কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন। ২০ টাকায় কি ফার্মগেট থেকে টিএসসি পর্যন্ত যাওয়া যাবে- প্রশ্নে ভাড়া নির্ধারণ কমিটির এক সদস্য সমকালকে বলেন, প্রস্তাবে ছিল ফার্মগেট থেকে কারওয়ান বাজার হয়ে শাহবাগ পর্যন্ত যাওয়া যাবে ২০ টাকায়। প্রজ্ঞাপন হলে প্রস্তাবে পরিবর্তন হয়েছে কিনা জানা যাবে।

উদ্বোধন অনুষ্ঠানে ওবায়দুল কাদের জানান, আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে মেট্রোলের দিয়াবাড়ী-আগারগাঁও অংশ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অংশের কাজের অগ্রগতি ৯৪ দশমিক ১৪ শতাংশ। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮২ দশমিক ৪৬ শতাংশ। পরের বছর মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল।
তিনি বলেন, যেসব যাত্রী সাপ্তাহিক, মাসিক ও পারিবারিক কার্ড ব্যবহার করবেন, তাঁরা ভাড়ায় ছাড় পাবেন। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারবেন। ছাড় পাবেন শারীরিক প্রতিবন্ধীরাও।
শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার সুবিধা থাকবে কিনা- প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষার্থীরা বিনা টিকিটে মেট্রোরেলের প্রদর্শনী ও তথ্যকেন্দ্র দেখতে পারবে।

এ সময় সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, এমএএন ছিদ্দিক, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকার বাংলাদেশ প্রতিনিধি ইহুও হায়েকাওয়া, প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।
/একে

Related Articles

Leave a Reply

Close
Close