শিল্প-বানিজ্য

মোবাইল ব্যাংকিং ব্যবহার করে অনলাইনে জুয়া খেলা, আটক ৯

ঢাকা অর্থনীতি ডেস্ক: মোবাইল ব্যাংকিং সার্ভিস কেন্দ্র করে সরব হয়ে উঠেছে অনলাইনে জুয়া খেলার আসর। মেহেরপুর, কক্সবাজার, চুয়াডাঙ্গা জেলায় অভিযান চালিয়ে একটি চক্রের ৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। যার মধ্যে একজন নারীও রয়েছেন।

অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বলেছে, সাম্প্রতিক দেশে গড়ে উঠেছে অনলাইন জুয়াড়িদের বিশাল সিন্ডিকেট। বিভিন্ন দেশের ফুটবল, ক্রিকেটসহ খেলার আসর ও খেলোয়াড়দের নিয়ে বসে এসব জুয়া। এ জুয়ার কারণে মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন লেনদেন হচ্ছে কোটি টাকা।

প্রতিদিন ৩ থেকে ৫ কোটি টাকার লেনদেন হয় এই অনলাইন জুয়া খেলায়। চক্রটি দীর্ঘ ৯ মাস ধরে এই কার্যক্রম চালিয়ে আসছিল। এই চক্রের অন্যতম হোতা নবাব। সে নিজে বাসা থেকে পরিচালনা করত জুয়ার আসর। তার স্ত্রী আসামি মনিরা আক্তার মিলি টাকা সংগ্রহ ও ব্যাংকে টাকা জমাসহ বাইরের সকল কাজ করত।

সংস্থাটি বলেছে, এই সাইটটি মূলত রাশিয়া থেকে পরিচালিত হয়। বিভিন্ন খেলায় জুয়া খেলার জন্য একজন জুয়াড়ি মোবাইল নম্বর বা ই-মেইল এর মাধ্যমে এই বেটিং সাইটে একাউন্ট খুলে। একাউন্টের বিপরীতে একটি ই-ওয়ালেট বানিয়ে ব্যালেন্স যোগ করে। এরকম বেশিরভাগ সাইটগুলো দেশের বাইরে থেকে পরিচালিত হচ্ছে।

সিআইডি এর অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান বলেছেন, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস আর্কিটেকচার ব্যবহার করে এসব অপব্যবহারগুলো হচ্ছে। আমরা এখানে উল্লেখযোগ্যভাবে নগদ এর সম্পৃক্ততা পেয়েছি।

জুয়ার সাথে জড়িত এস আর গণ এই জুয়ার এজেন্টদের সাথে সরাসরি অবৈধ লেনদেনে জড়িত এবং এর বিনিময়ে তারা জুয়ার এজেন্টদের কাছ থেকে প্রতিটি লেনেদেনে কমিশন পেত।

ওয়ান এক্স বেট বিডি ডট কম ব্যাটিং সাইটের সব কার্যক্রম ম্যানেজমেন্ট আইও নামক ওয়েবসাইট, টেলিগ্রাম ও রেডি নামক অ্যাপসের মাধ্যমে করা হতো।

Related Articles

Leave a Reply

Close
Close