দেশজুড়েপ্রধান শিরোনাম

যৌথভাবে রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ এ বছর রসায়নশাস্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান।

বুধবার সুইডেনের রাজধানী স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। বিবিসি’র এক প্রতিবেদনে এমনটি জানানো হয়।

জৈব অনুঘটন বিক্রিয়া বা অ্যাসিমেট্রিক অরগ্যানো ক্যাটালিসিসের মানোন্নয়নের জন্য তারা এ পুরস্কার পান। অ্যাসিমেট্রিক অরগ্যানোক্যাটালিসিস হলো সেই প্রক্রিয়া যেখানে রাসায়নিক অণু গঠনে জৈব অনুঘটক ব্যবহার করা হয়।

দুই বিজ্ঞানী এ প্রক্রিয়ায় জৈব অনুঘটক ব্যবহারের কৌশল নিয়ে গবেষণা করেন, যা পুরো প্রক্রিয়াকে আরও বেশি পরিবেশবান্ধব করে তোলে।

এর আগে গেল বছর ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য রসায়নে নোবেল পুরস্কার পান ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের দুজন বিজ্ঞানী। তারা হলেন- ফ্রান্সের ইমানুয়েল শরপেনটির ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোনা। নোবেল পুরস্কার হিসেবে বিজয়ী একটি গোল্ড মেডেল ও ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার পেয়ে থাকেন।

এর আগে, এবছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন যুক্তরাষ্ট্রের সিউকুরো মানাবে, জার্মানির ক্লাউস হ্যাসেলম্যান ও ইতালির জর্জিও প্যারিসি। বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের বৃদ্ধি কীভাবে ভূপৃষ্ঠের তাপমাত্রা বাড়িয়ে দেয় তা প্রমাণ করে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের সিউকুরো মানাবে।

আর জার্মানির ক্লাউস হ্যাসেলম্যান আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত মডেল তৈরি করেছেন যা প্রমাণ করেছে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড নির্গমনের কারণেই বায়ুমন্ডলে তাপমাত্রা বাড়ছে। এছাড়া ভৌত ব্যবস্থায় বিশৃঙ্খলা ও ফ্লাকচুয়েশন পরস্পরের ওপর কী প্রভাব ফেলে তা আবিষ্কারের জন্য নোবেল পেয়েছেন ইতালির জজিও প্যারিসি। পুরস্কার হিসেবে তারা তিনজন যৌথভাবে পাবেন ১০ মিলিয়ন সুইডিশ ক্রাউন বা সাড়ে ১১ লাখ মার্কিন ডলার।

সাহিত্যে নোবেল ঘোষণা করা হবে কাল বৃহস্পতিবার।

/ আরএইচএস

Related Articles

Leave a Reply

Close
Close