প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

রমজানে মাধ্যমিক স্কুল-কলেজ বন্ধ, প্রাথমিকে ক্লাস চলবে ১৫ দিন

ঢাকা অর্থনীতি ডেস্ক: এবারও পুরো রমজান মাসজুড়েই মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে ছুটি থাকবে। তবে রমজানের অর্ধেক সময় প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলবে। আগামী ৭ এপ্রিল থেকে প্রাথমিক বিদ্যালয়ে ছুটি শুরু হবে। ফলে রমজানে ১৫ দিন ক্লাস চলবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছেন, বছরের শুরুতেই ছুটির তালিকা স্কুলগুলোতে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ওই সূচি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান রমজানের শুরু থেকেই বন্ধ থাকবে।

মাধ্যমিক স্কুল ও কলেজের ছুটির তালিকা অনুযায়ী, বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে সরকারি-বেসরকারি হাইস্কুলে শুরু হবে রমজানের ছুটি। এই ছুটি চলবে ২৭ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত। অন্যদিকে মাদরাসায় রোজার ছুটি শুরু হবে বুধবার (২২ মার্চ) থেকে।

অন্যদিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক বিদ্যালয়ের ছুটি শুরু হবে আগামী ৭ এপ্রিল, তা ২৭ এপ্রিল পর্যন্ত চলবে। তবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোও ছুটি হবে ২৩ মার্চ থেকে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (সরকারী কলেজ শাখা) মো. ওয়াহিদুজ্জামান গণমাধ্যমকে বলেন, আগামী বৃহস্পতিবার থেকে এ ছুটি কার্যকর হতে যাচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহাম্মদ জানান, প্রাথমিক বিদ্যালয়ে রমজানের ১৫ দিন পর্যন্ত ক্লাস চলবে। এরপর ছুটি হবে। সরকারি ৬৫ হাজার স্কুলের ক্ষেত্রেই এই ছুটি প্রযোজ্য। তবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এই ছুটির আওতায় পড়বে না।

Related Articles

Leave a Reply

Close
Close