বিশ্বজুড়ে

রাশিয়ার জন্য যুক্তরাষ্ট্রের আকাশসীমা বন্ধের ঘোষণা জো বাইডেনের

ঢাকা অর্থনীতি ডেস্ক: উক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে এবার রাশিয়ার জন্য যুক্তরাষ্ট্রের আকাশসীমা বন্ধের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।
স্টেট অব ইউনিয়নের বার্ষিক ভাষণে এ ঘোষণা দেন তিনি। এসময় রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, স্বৈরাচারদের আগ্রাসনের জন্য চড়া মূল্য দিতে হবে। এছাড়া বিশ্বের শান্তি ও নিরাপত্তা রক্ষায় কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন বাইডেন। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে রয়েছে বলেও জানান তিনি।যুক্তরাষ্ট্রের ৬৬ শতাংশ মানুষ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পক্ষে আছে বলেও জানান তিনি ।

আমেরিকা এবং তার বন্ধুরা ন্যাটোর প্রতিটা ইঞ্চি রক্ষার করার জন্য একসঙ্গে প্রতিরোধ গড়বে। ইউক্রেনবাসী সাহসিকতার সঙ্গে লড়াই করছেন। পুতিনকে এর দাম দিতে হবে। এদিন জানান প্রেসিডেন্ট। যদিও ইউরোপীয় দেশগুলির দেখাদেখি রাশিয়ার জন্য আমেরিকার আকাশসীমা বন্ধের সিদ্ধান্তের কথাও জানিয়েছেন তিনি।

যুদ্ধের সাতদিনের মাথায় পুতিনকে হুঁশিয়ারি দিয়ে অবস্থান স্পষ্ট করলেন বাইডেন। ইউক্রেনের পাশে আছে আমেরিকা। পশ্চিম দিকে এগোলেই জবাব পাবে পুতিন। বাইডেন জানান, ইউক্রেনে মার্কিন সেনা যাবে না। তবে ন্যাটো-ভুক্ত দেশে রুশ সেনা ঢুকলে কড়া জবাব দেওয়া হবে। ন্যাটোর সঙ্গে তৈরি মার্কিন বাহিনী। রুশ বিমানের জন্য মার্কিন আকাশ বন্ধেরও ঘোষণা করেছেন তিনি।

Related Articles

Leave a Reply

Close
Close