দেশজুড়েপ্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

রাষ্ট্রপতির আহ্বান নকলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা

ঢাকা অর্থনীতি ডেস্ক: নকলের বিরুদ্ধে সর্বস্তরের প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ।

শনিবার (১১ই জানুয়ারি) কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের ১৪ বছর পর অনুষ্ঠিত হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন। ধূপখোলা মাঠে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আদলে বানানো মঞ্চে অনুষ্ঠিত হয় এ সমাবর্তন। শোভাযাত্রা দিয়ে শুরু হয় সমাবর্তনের আনুষ্ঠানিকতা।

সমাবর্তনে যোগ দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাড়ে ১৮ হাজার প্রাক্তন শিক্ষার্থী। ৩৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউটের ১৮ হাজার ৩১৭ জন নিবন্ধিত সাবেক শিক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৮৭৭ জন স্নাতক, ৪ হাজার ৮২৯ জন স্নাতকোত্তর, ১১ জন এমফিল, ৬ জন পিএইচডি এবং ১ হাজার ৫৭৪ জন সান্ধ্যকালীন কোর্সের সনদ নেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, আধুনিক সভ্যতার দৌড়ে নৈতিকতা ও মূল্যবোধ হারিয়ে যাওয়া আর সামাজিক অবক্ষয় বেড়ে যাওয়ার কথা তুলে ধরেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে নৈতিকতা চর্চার পাশাপাশি নিজস্ব সংস্কৃতি চর্চায় আরও বেশি মনোযোগী হতে হবে।

পাঠদানের বিষয়ে শিক্ষকদের আরও মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে কোন ধরনের লোভ লালসা বা অন্য কোন মোহে আকৃষ্ট না হয়ে পেশার মর্যাদাকে সমুন্নত রাখার আহ্বান জানান তিনি।

নকলের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান আচার্য। শেষে সড়কে শৃংখলা ফেরাতে ছাত্রছাত্রীদেরও ভূমিকা পালনে আহ্বান জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close