দেশজুড়ে

রাস্তার ধুলা কমাতে দুই বেলা পানি ছিটাবে ডিএসসিসি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ধূলিদূষণ কমিয়ে আনার লক্ষ্যে নগরীতে পানি ছিটানোর ‘স্পেশাল ক্র্যাশ প্রোগ্রাম’ চালু করলো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। এ ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে ৯টি গাড়ি দিয়ে ডিএসসিসি’র আওতাধীন এলাকায় সকল প্রাইমারী সড়কে পানি ছিটানো হবে।

রোববার (১ ডিসেম্বর) নগর ভবন প্রাঙ্গণে পরিবেশ দূষণ মোকাবেলার অংশ হিসেবে স্পেশাল ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এসময় সাঈদ খোকন বলেন, ধুলিদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে ডিএসসিসি বরাবরই কাজ করছে। এছাড়া আদালত কিছু নির্দেশনা দিয়েছেন। ধূলিদূষণ নিয়ন্ত্রণের মূল দায়িত্ব পালন করে মূলত পরিবেশ অধিদপ্তর। কিন্তু নাগরিকদের কথা বিবেচনা করে আমরা আজ থেকে একটি বিশেষ ক্রাশ প্রোগ্রাম চালু করছি। ডিএসসিসির যেসব প্রাইমারি রোড আছে সেগুলোতে আমারা সকাল ৬টা থেকে সাড়ে আটটা পর্যন্ত এবং বিকেলে ২টা থেকে সাড়ে চারটা পর্যন্ত দুই বেলা পানি ছিটিয়ে ধুলি এবং বায়ুদুষণ রোধ করার চেষ্টা করবো।

তিনি আরও বলেন, সড়কসহ যেসব স্থানে উন্নয়নের কাজ চলছে, যেসব স্থানে খোঁড়াখুঁড়ির মাধ্যমে অযথা যদি কেউ অনিয়ন্ত্রিতভাবে ময়লা, বায়ুদূষণের পরিবেশ সৃষ্টি করে রাখে, তাহলে আমরা প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবো।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়, কাকরাইল থেকে মৎসভবন, গুলিস্থান রোড, বঙ্গভবনের সামনে, তোপখানা রোড, সেগুনবাগিচা, আনন্দবাজার, পলাশী, শাহবাগ, কাটাবন, সাতমসজিদ রোড, হাজারীবাগ, ঝিগাতলা, সাইন্সল্যাব, নীলক্ষেত, হাতিরপুল, শেরাটন মোড়, মগবাজার, কাকরাইল, শান্তিনগরসহ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন প্রায় সব এলাকায় সারাদিনে ২ বার পানি ছিটানো হবে।

এছাড়া ফিল্ড পর্যায়ে এসব কাজের তদারকি জোরদার করতে তিনি সংশ্লিষ্ট সংস্থাসমূহের দৃষ্টি আকর্ষণ করেন। অন্যথায় অহেতুক ও ইচ্ছাকৃত ভোগান্তি এড়াতে মোবাইল কোর্ট অব্যাহত রাখা হবে বলে হুঁশিয়ারি দেন মেয়র।

Related Articles

Leave a Reply

Close
Close