শিক্ষা-সাহিত্য

র‌্যাগিংয়ের শিকার হয়ে ছাত্রীর আত্মহত্যার চেষ্টা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বরিশালে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির (আইএইচটি) এক ছাত্রীকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির কতিপয় সিনিয়র ছাত্রীর বিরুদ্ধে। শুক্রবার (২৫ অক্টোবর) রাতে এ ঘটনার শিকার প্রতিষ্ঠানটির ফিজিওথেরাপি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী আমিনা খাতুন আত্মহত্যার চেষ্টা চালান। তাকে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আমিনা খাতুনের বাড়ি বগুড়া জেলায়। তিনি আইএইচটির ছাত্রীনিবাসে থেকে লেখাপড়া করেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানের জুনিয়র ছাত্রীরা দীর্ঘদিন ধরে সিনিয়র ছাত্রীদের র‌্যাগিংয়ের শিকার হচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ‘ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট অ্যান্ড নেটওয়ার্ক’ গ্রুপে আমিনা শুক্রবার সকালে একটি স্ট্যাটাস দিয়ে প্রতিবাদ জানান। সন্ধ্যায় কয়েকজন সিনিয়র ছাত্রী তাকে ছাত্রীনিবাসের ডাইনিং রুমে ডেকে নিয়ে অশ্লীল ভাষায় গালাগালসহ মানসিক নির্যাতন করেন।

হাসপাতালে চিকিৎসাধীন আমেনা খাতুন জানান, ডাইনিংরুমে ল্যাবরেটরি বিভাগের তৃতীয় বর্ষের জুঁই, মৌ ও ফাতেমা এবং একই বর্ষের ফিজিওথেরাপি বিভাগের লামমিমসহ অনেকে তাকে অশালীন ভাষায় গালাগাল ও তার পরিবার তুলে কটাক্ষ করেন। মোবাইল ফোনে এর ভিডিও ধারণ করে ফেসবুকে ভাইরাল করে দেওয়ার হুমকিও দেন।

নির্যাতিত আমেনা বেগম বলেন, ফেসবুক পোস্টগুলোর জন্য আমি তাদের কাছে মাফ চেয়েছি। বলেছি, আপু এবারের মত ক্ষমা করে দেন। আমি রুমের সব আপুদের কাছে ক্ষমা চেয়েছি। কিন্তু তারা কেউ আমার কথা শোনে নি।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বিচার দাবি করেন সহপাঠীরা। তারা বলেন, সে অপমান সইতে পারেনি। বড় আপুদের কথাগুলো মানসিকভাবে তাকে আঘাত করেছে। আমরা এরকম র‍্যাগিংমুক্ত ক্যাম্পাস চাই।

তবে অভিযুক্তদের অন্যতম লামিয়া সিকদার লামমিম দাবি করেন, আমেনাকে অপমান করা হয়নি।

আইএইচটির অধ্যক্ষ ডা. মো. সাইফুল ইসলাম বলেন, শনিবার ক্যাম্পাসে সব শিক্ষার্থীকে ডেকে বাড়াবাড়ি না করার জন্য সতর্ক করা হয়েছে। পুরো ঘটনা খতিয়ে দেখতে উপাধ্যক্ষকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি করে ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে সে অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Close
Close