শিল্প-বানিজ্য

র‌্যাবের সাবেক কর্মকর্তার ব্যাংক হিসাব স্থগিত, শুনানি ১৮ জুলাই

ঢাকা অর্থনীতি ডেস্ক: গ্রাহক জানেন না তার বিরুদ্ধে কী অভিযোগ? অথচ স্থগিত হয়ে গেছে তার ব্যাংক হিসাব ও ক্রেডিট কার্ডের লেনদেন। দুই দফা ব্যাংকের কাছে তথ্য জানতে চেয়েও ব্যর্থ গ্রাহক র‌্যাবের সাবেক অতিরিক্ত মহাপরিচালক অপারেশন্স জাহাঙ্গীর আলম তথ্য কমিশনে অভিযোগ করেন। বেসরকারি প্রাইম ব্যাংক লিমিটেড ও গ্রাহককে শুনানির জন্য সমন জারি করে কমিশন। আগামী ১৮ জুলাই রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেছে কমিশন।

গ্রাহকের বিরুদ্ধে অভিযোগ কী, জানানো হয়নি নির্দিষ্ট করে। কিন্তু বন্ধ করে দেয়া হয় ব্যাংক হিসাব। বেসরকারি প্রাইম ব্যাংক লিমিটেড হঠাৎ করেই ব্রিগেডিয়ার জেনারেল জাহাঙ্গীর আলমের ব্যাংক হিসাবের পাশাপাশি ক্রেডিট কার্ডের লেনদেন স্থগিত করে দেয়। গ্রাহক জাহাঙ্গীর আলম বর্তমানে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট বা পিজিআরের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন।

৭ মার্চ ব্যাংকটির গুলশান শাখার ব্যবস্থাপক বরাবর তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী তথ্য চেয়ে আবেদন করেন জাহাঙ্গীর আলম। এতে তার ক্রেডিট কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্ট কোন অবস্থায় আছে, তা আনুষ্ঠানিকভাবে জানতে চেয়ে অনুরোধ করেন। ব্যাংক হিসাবটি ব্লকড হয়ে থাকলে তা কোন সংস্থার নির্দেশে এবং কেন করা হয়েছে, বিস্তারিত জানতে চাইলে ব্যাংক কর্তৃপক্ষ কালক্ষেপণ করতে থাকে।

১৮ এপ্রিল ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর তথ্য চেয়ে আপিল আবেদন করেন জাহাঙ্গীর আলম। কিন্তু এবার কোনো তথ্য সরবরাহ করা থেকে বিরত থাকে ব্যাংক কর্তৃপক্ষ।

অবশেষে ১৬ মে প্রাইম ব্যাংকের গুলশান শাখার ব্যবস্থাপক ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে আবেদনকারী তথ্য অধিকার আইন ২০০৯-এর বিধান অনুযায়ী প্রধান তথ্য কমিশনার বরাবর অভিযোগ করেন।

এবার ব্যাংক কর্তৃপক্ষ তড়িঘড়ি করে ব্রিগেডিয়ার জাহাঙ্গীর আলমকে একটি চিঠি ইস্যু করে। সেখানে উল্লেখ করা হয়, তথ্য অধিকার আইনের যে ধারায় তথ্য চাওয়া হয়েছে তা দিতে ব্যাংক বাধ্য নয়। চিঠিতে আরও উল্লেখ করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের নিষেধাজ্ঞা থাকলে ওই ব্যক্তির সঙ্গে প্রাইম ব্যাংক কোনো লেনদেন করে না।

এদিকে রোববার (৩ জুলাই) তথ্য কমিশনে দায়ের করা অভিযোগ নিষ্পত্তি করতে কমিশন দুই পক্ষকে শুনানির জন্য সমন জারি করে। শুনানি শেষে প্রাইম ব্যাংকের আইনজীবী কথা বলতে রাজি হননি। তবে জাহাঙ্গীর আলমের আইনজীবী জানান, কমিশন ১৮ জুলাই রায় ঘোষণা করবে।

তিনি বলেন, ‘তারা তথ্য অধিকার আইনের অমান্য করেছেন। এর জন্য আমরা দরখাস্ত দাখিল করেছি। তথ্য কমিশনারের এখানে দীর্ঘক্ষণ শুনানিও হয়েছে। এরপর একটি তারিখ দেয়া হয়েছে। দুই পক্ষের মধ্যে যদি কারও কোনো বক্তব্য থাকে, তাহলে ৭ জুলাইয়ের মধ্যে তা দাখিল করতে হবে। পরে ১৮ জুলাই পূর্ণাঙ্গ রায় হবে।’

এদিকে র‌্যাব বলছে, অ্যাকাউন্ট স্থগিত করার বিষয়টি ব্যাংকের অতি উৎসাহ ছাড়া কিছুই নয়। এ বিষয়ে র‌্যাবের মুখপাত্র খন্দকার আল মঈন বলেন, বিষয়টিকে অনেকেই অতিরঞ্জিত করছে। একটি প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টি চলমান থাকবে। কিন্তু কিছু কিছু ব্যাংক বা ব্যক্তি বিষয়টিকে অতিরঞ্জিত করেছে।

২০২১ সালের ডিসেম্বরে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং এর সাবেক ও বর্তমান ছয়জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close