রাজস্বশিল্প-বানিজ্য

লক্ষ্যমাত্রার চেয়ে বগুড়া কর অঞ্চলে ৯ কোটি টাকা বেশি আদায়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ গত করবর্ষে লক্ষ্যমাত্রার চেয়ে ৯ কোটি টাকা বেশি কর আদায় করেছে বগুড়াকর অঞ্চল।

এ অর্জন অব্যাহত রাখার জন্য চার জেলা নিয়ে গঠিত বগুড়া কর অঞ্চলে আয়করদাতা ও টিআইএনের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

২০১৮-১৯ করবর্ষে আয়কর আদায়ে কর অঞ্চল বগুড়ার লক্ষ্যমাত্রা ছিল ৩৯৪ কোটি টাকা। সে লক্ষ্য ছাড়িয়ে আদায় হয়েছে ৪০৩ কোটি টাকা। জানা গেছে, বগুড়া, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও গাইবান্ধা জেলা মিলে গঠিত কর অঞ্চল বগুড়া। এ কর অঞ্চল প্রতিষ্ঠাকালে টিআইএনধারীর সংখ্যা ৪৫ হাজার থাকলেও এখন তা বেড়ে হয়েছে দেড় লাখ টাকা।

কর অঞ্চল বগুড়ার উপকর কমিশনার (সদর দপ্তর প্রশাসন) হাবিবুর রহমান জানান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের দিকনির্দেশনায় গত করবর্ষে বগুড়া কর অঞ্চল লক্ষ্যমাত্রার চেয়ে বেশি কর আদায় করেছে। দেড় লাখ টিআইএনধারী রয়েছেন এ অঞ্চলে। টিআইএনধারীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ১৪-১৭ নভেম্বর পর্যন্ত বগুড়ায় আয়কর মেলা হবে। মেলায় টিআইএনধারীর সংখ্যা বাড়বে। নতুন টিআইএনধারীরা আয়কর ফাইলও খুলবেন বলে তিনি প্রত্যাশা করেন।

জেলায় টানা নবমবার সর্বোচ্চ আয়কর প্রদানকারী মাসুদুর রহমান মিলন বলেন, ১৯৯৬ সালে ব্যবসা শুরু করে, সেই থেকে অদ্যাবধি কর দিয়ে আসছি। উন্নয়ন এগিয়ে নিতে সবাইকে কর দিতে হবে।

গত করবর্ষসহ ২৩ বছরে তিনি ২৬ কোটি ২৪ লাখ ৩৪ হাজার ৬৪১ টাকার আয়কর দিয়েছেন বলে জানান। সর্বশেষ করবর্ষে তিনি কর দিয়েছেন ৫ কোটি ৩১ লাখ ৬৫ হাজার ৪৪০ টাকা।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close