দেশজুড়ে

শিশু অধিকার সূচকে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ চলতি বছরের বৈশ্বিক শিশু অধিকার সূচকে (কিডসরাইটস ইনডেক্স) পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। সূচকে বাংলাদেশের অবস্থান ১০৮তম, গত বছর অবস্থান ছিল ১১৩তম।

নেদারল্যান্ডসভিত্তিক কিডসরাইটস ফাউন্ডেশন প্রতিবছর এই সূচক প্রকাশ করে থাকে।

এ বছর শিশু অধিকারের এই বৈশ্বিক সূচকে বাংলাদেশের সামগ্রিক পয়েন্ট ০.৬৭০। গত বছর এই সূচকে বাংলাদেশের সামগ্রিক পয়েন্ট ছিল ০.৬৫৮। অর্থাৎ এক বছরের ব্যবধানে শিশু অধিকার সূচকে উন্নতি ঘটেছে বাংলাদেশের। সূচকে সব মানদণ্ডে ভালো করার স্বীকৃতি হিসেবে তালিকার সবুজ ঘরে ঠাঁই হয়েছে বাংলাদেশের নাম। গতবার বাংলাদেশ হলুদ ঘরে ছিল।

বিশ্বের কোন দেশ শিশু অধিকার রক্ষায় কেমন অবস্থানে রয়েছে, তা বোঝাতে প্রতিবছর কিডসরাইটস ইনডেক্স প্রকাশ করা হয়। জাতিসংঘের সদস্যভুক্ত সব দেশ, যারা জাতিসংঘ শিশু অধিকার কনভেনশন (১৯৮৯) তাদের পার্লামেন্টে অনুমোদন করেছে, সেই ১৮১টি দেশের র্যাঙ্কিং এই সূচকে প্রকাশ করা হয়। সেই সঙ্গে বেগুনি (ভালো), সবুজ (সন্তোষজনক), হলুদ (শঙ্কাজনক), কমলা (খারাপ) ও লাল (খুব খারাপ)—তালিকায় এই পাঁচ রং দিয়ে সংশ্লিষ্ট দেশের পরিস্থিতি বোঝানো হয়। যুক্তরাষ্ট্র এই কনভেনশন অনুমোদন করেনি।

মোট পাঁচটি মাপকাঠির ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়। এই মাপকাঠিগুলো হলো—শিশুদের জীবনের অধিকার, স্বাস্থ্য অধিকার, শিক্ষার অধিকার, সুরক্ষার অধিকার ও শিশু অধিকার রক্ষার পরিবেশ কেমন। প্রতিটি মাপকাঠিতে দেশগুলোর আলাদা আলাদা র্যাঙ্কিংও প্রকাশ করা হয় সূচকে। এবারের সূচকে সামগ্রিক মানদণ্ডে শীর্ষে রয়েছে আইসল্যান্ড (০.৯৬৭)। এরপরই রয়েছে পর্তুগাল (০.৯৪৮), সুইজারল্যান্ড (০.৯৩৭) ও ফিনল্যান্ড (০.৯১২)। তালিকার একেবারে তলানিতে রয়েছে আফগানিস্তান (০.১৯৭)।

Related Articles

Leave a Reply

Close
Close