শিক্ষা-সাহিত্য

শুরু হলো দেশব্যাপী জনস্বাস্থ্য বিষয়ক ‘ছবি প্রতিযোগিতা’

নিজস্ব প্রতিবেদকঃ স্বাস্থ্য বিষয়ক সচেতনতা তৈরির প্রয়াসে ‘‘ফটোগ্রাফিতে জনস্বাস্থ্য: ফুটিয়ে তুলুন আপনার ক্যামেরায়’’ এই শ্লোগান নিয়ে দ্বিতীয়বারের মতো দেশব্যাপী শুরু হলো জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতা।

গণস্বাস্থ্য কেন্দ্র ও গণ বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে এ প্রতিযোগিতায় সহযোগিতা করছে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস) সহ দেশী বিদেশেী ২৭টি প্রতিষ্ঠান।

মঙ্গলবার (১৮ জুন ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মনজুর কাদির আহমেদ।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. আবুল কাসেম চৌধুরী, গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু , ছবি প্রতিযোগিতার প্রধান বিচারক হাসান সাইফুদ্দীন চন্দন ও বাংলাদেশ পাবলিক হেলথ ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর ডা. তৌফিক জোয়াদ্দার।

জনগণের স্বাস্থ্যই জনস্বাস্থ্য। জনস্বাস্থ্য বিষয়ক ছবি হচ্ছে সেই ছবি যা জনসাধারণের স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়কে তুলে ধরে। আমাদের চারপাশের ইতিবাচক বা নেতিবাচক যাই হোক না কেন তা যদি আমাদের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে ভূমিকা রাখে অথবা আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে সেটিকে ছবিতে ফুটিয়ে তোলায় হলো প্রতিযোগিতার বিষয়বস্তু।

বাংলাদেশে বসবাসকারী ১৮ বা তদূর্দ্ধ যে কোন নাগরিক এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন এবং একজন প্রতিযোগী নিজের তোলা সর্বোচ্চ ৩টি ছবি জমা দিতে পারবেন। প্রতিযোগীকে নিজের তোলা প্রতিটি ছবির একটি অর্থবহ শিরোনাম এবং ছবির জনস্বাস্থ্য বিষয়ক গুরুত্ব ৭৫-২০০ শব্দের মধ্যে বাংলা অথবা ইংরেজিতে বর্ণনা করতে হবে। পাশাপাশি ছবি তোলার কৌশলগত পারঙ্গমতা এবং প্রতিযোগিতার বিষয়ের সাথে ছবির গ্রহণযোগ্য সম্পৃক্ততাই হবে বিচারকদের বিচার্য।

প্রতিযোগীদের মধ্য থেকে ১০ জন বিজয়ী পাবেন মোট ১,০০,০০০ টাকার প্রাইজবন্ড ও ১০ জন রানার্স-আপ পাবেন মোট ২০,০০০ টাকার প্রাইজবন্ড। পুরস্কার হিসেবে এছাড়াও রয়েছে জনস্বাস্থ্য ও ফটোগ্রাফি বিষয়ক বিশ্বখ্যাত বই, ক্রেস্ট এবং সনদপত্রসহ বিভিন্ন পুরস্কার।

ছবি জমা দেয়ার শেষ তারিখ ৩১ আগস্ট ২০১৯ এবং জমাদানের জন্য publichealthphotocontest2019@gmail.com এই ঠিকানায় যোগাযোগ করতে হবে।

Related Articles

Leave a Reply

Close
Close