শিল্প-বানিজ্যশেয়ার বাজার

ঈদের আগে শেয়ারবাজারে বেড়েছে লেনদেন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ধুকতে থাকা শেয়ারবাজারে হঠাৎ করে বড় উত্থানের দেখা মিলেছে মঙ্গলবার (২৭ মে)। ঈদের আগে আর মাত্র দুই কার্যদিবস বাকি থাকতে শেয়ারবাজারে এমন চাঙাভাবের দেখা মিলল। সবকটি মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ঈদকেন্দ্রিক শেয়ার বিক্রির চাপ কমে আসায় বাজারে চাঙাভাব ফিরে আসার আভাস দিচ্ছে। সম্প্রতি শেয়ারবাজারের জন্য সরকারের ওপর মহলের নির্দেশে বেশকিছু সুবিধা দেয়া হয়। শিগগির বাজারে এর একটি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে মঙ্গলবার লেনদেনে অংশ নেয়া ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫৪টির। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এই দাম বাড়ার প্রভাবে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২৮ পয়েন্টে উঠে এসেছে।

প্রধান মূল্যসূচকের মতো বড় উত্থান হয়েছে অপর দুটি মূল্যসূচকের। এর মধ্যে ডিএসইর-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬১ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২০৭ পয়েন্টে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়শনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, রোজায় অনেক বিনিয়োগকরী ঈদের খরচের টাকা সংগ্রহ করতে শেয়ার বিক্রি করেন। যে কারণে, ঈদকেন্দ্রিক শেয়ার বিক্রির চাপ থাকায় কিছুদিন বাজার খারাপ গেছে। তবে এখন ঈদকেন্দ্রিক শেয়ার বিক্রির চাপ কমেছে, যার ইতিবাচক প্রভাব আমরা দেখতে পাচ্ছি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুর রহমান মজুমদার বলেন, বাজারের জন্য বেশকিছু ইতিবাচক পদক্ষেপ নেয়া হয়েছে। এসব পদক্ষেপ বাস্তবায়ন হলে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে আমরা আশা করছি।

এদিকে মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪০৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৪৪ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৬৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৪৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪১ কোটি ১২ লাখ টাকার। লেনদেন অংশ নেয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

Related Articles

Leave a Reply

Close
Close