ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

সঞ্চয়পত্র বিক্রি বেড়েই চলছে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশে সঞ্চয়পত্রের বিক্রি বেড়েই চলেছে। চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই’২০১৮-মার্চ’২০১৯) সঞ্চয়পত্র থেকে নিট বিনিয়োগ এসেছে প্রায় ৪০ হাজার কোটি টাকা। যা অর্থবছরের লক্ষ্যমাত্রার প্রায় দেড়গুণ।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে সবমিলিয়ে ৬৮ হাজার ২৫৮ কোটি টাকার বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে বিক্রির পরিমাণ ছিল ৬০ হাজার ১২৫ কোটি টাকা।

এ হিসাবে জুলাই-মার্চ সময়ে গত অর্থবছরের একই সময়ের চেয়ে সঞ্চয়পত্রের মোট বিক্রি বেড়েছে ১৩ দশমিক ৫২ শতাংশ।

সংশ্লিষ্টরা বলছেন, ব্যবসা-বাণিজ্যে মন্দা ও পুঁজিবাজারে আস্থাহীনতাসহ নানা কারণে সঞ্চয়পত্রে ঝুঁকছেন বিনিয়োগকারীরা। এছাড়া ব্যাংক আমানতের সুদের চেয়ে এখনও দ্বিগুণ বেশি মুনাফা মিলছে সঞ্চয়পত্রে। ফলে বিত্তশালী থেকে শুরু করে মধ্যবিত্ত, নিম্নবিত্ত সবাই ঝুঁকছেন সঞ্চয়পত্রে। সব মিলিয়ে সঞ্চয়পত্রের বিক্রি বেড়েছে।

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটেও সঞ্চয়পত্রের সুদহারে কোনও পরিবর্তন আসছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বর্তমানে পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার ১১ দশমিক ৫২ শতাংশ। পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রের মুনাফার হার ১১ দশমিক ২৮ শতাংশ, তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের মুনাফার হার ১১ দশমিক ০৪ শতাংশ, পেনশনার সঞ্চয়পত্রের মুনাফার হার ১১ দশমিক ৭৬ শতাংশ। ২০১৫ সালের ২৩ মের পর থেকে এই হার কার্যকর আছে।

সঞ্চয়পত্রে বিনিয়োগকে নিরাপদ মনে করায় এ খাতে মানুষের আমানতের পরিমাণ বাড়ছে।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত কয়েক বছর ধরেই সঞ্চয়পত্র বিক্রি বাড়ছে। ২০১৬-১৭ অর্থবছরে বিক্রির পরিমাণ ছিল ৭৫ হাজার ১৩৫ কোটি টাকা। গত ২০১৭-১৮ অর্থবছরে বিক্রি হয় ৭৮ হাজার ৭৮৫ কোটি টাকার সঞ্চয়পত্র।

Related Articles

Leave a Reply

Close
Close