শিক্ষা-সাহিত্য

স্বপ্নের মধ্য দিয়ে বাঁচতে শিখিয়েছেন সেলিম আল দীন

আজ নাট্যাচার্য সেলিম আল দীনের ৭০তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: নাট্যাচার্য সেলিম আল দীনের ৭০তম জয়ন্তী আজ। গুণি এই ব্যক্তির জয়ন্তী উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষার্থীসহ সাংস্কৃতিক ব্যক্তিরা।

সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগ আয়োজন করে আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শনী।

এর আগে পুরান কলা ভবনের সামনে থেকে বের করা হয় এক শোভাযাত্রা। সেলিম আল দীন ১৯৭৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যোগ দেন বাংলা বিভাগের প্রভাষক হিসেবে। পরে তারই প্রতিষ্ঠায় শুরু হয় দেশের প্রথম নাটক ও নাট্যতত্ব বিভাগ। বাংলা নাটকের শিকড় সন্ধানী এ নাট্যকার ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্য তুলে ধরেছেন।

সেলিম আল দ্বীনের বিভিন্ন স্মৃতি তুলে, তাঁর স্বপ্ন নিয়ে কাজ করার কথা জানান শুভাকাঙ্খীরা।

জাতীয় গণমাধ্যম ইনিস্টটিউটের পরিচালক (ট্রেনিং) জাহিদ রিপন বলেন, সর্বকালের সবচেয়ে প্রভাবশালী নাট্যকার। তিনি শুধুমাত্র নাট্যকারই নন, তিনি একজন গবেষকও। বাংলা নাট্যনীতির হাজার বছরের যে ঐতিহ্যের ধারা, তিনি এটিকে একটি আধুনিক মাত্রায় নিয়ে গেছেন। তার জন্মজয়ন্তী উপলক্ষে আমরা ২ দিন ব্যাপী একটি উৎসব করেছি। আমরা তার এই চর্চা অব্যাহত রাখব।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রভাষক মহিবুর রৌফ শৈবাল বলেন, সপ্ন কিভাবে দেখতে হয়, সপ্নের মধ্য দিয়ে কিভাবে জীবনের অনুভূতি লাভ করা যায় এই বিষয়টি সেলিম আল দিনের কর্ম, চিন্তায় এবং দর্শনের ভিতর দিয়ে প্রতিফলিত হয়েছে। শুধুমাত্র বাংলাদেশে নয়, সারাবিশ্বে সেলিম আল দিনের নাম সমাদৃত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদ বলেন, রবীন্দ্রনাথ যেভাবে বাংলা নাটকের নতুন ধারার রীতি তৈরি করেছেন, সেই রীতির পথ ধরেই বাংলা নাটকের পরিপূর্ণতা দিয়েছেন সেলিম আল দিন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের লেকচারার রুবায়া জেবিন প্রীয়তা বলেন, আমাদের পাঠদানের মাধ্যমে তিনি আমাদের মধ্যে বিচরণ করছেন। সেলিম আল দীনকে অধ্যয়ন ও পাঠ করার মধ্য দিয়ে আমাদের মনন চিন্তায় ও গবেষণায় আছেন।

সেলিম আল দীনের জন্ম ১৯৪৯ সালের ১৮ই আগষ্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে। আর ২০০৮ সালের ১৪ই জানুয়ারী ঢাকার একটি হাসপাতালে মারা যান সেলীম আল দীন।

Related Articles

Leave a Reply

Close
Close