প্রধান শিরোনামবিনোদন

সর্বকালের সেরার তালিকায় শাহরুখ

ঢাকা অর্থনীতি ডেস্ক: ব্রিটিশ সাময়িকী ইমপায়ার প্রকাশিত ‘সর্বকালের সেরা ৫০ অভিনয়শিল্পীর’ তালিকায় জায়গা করে নিয়েছেন বলিউড তারকা শাহরুখ খান। হলিউড তারকা আল পাচিনো, মরগান ফ্রিম্যান, ডেনজেল ওয়াশিংটন, মেরিল স্ট্রিপ, টম হ্যাঙ্কস, নাটালি পোর্টম্যানদের সঙ্গে একমাত্র ভারতীয় তারকা হিসেবে এ তালিকায় রয়েছেন ৫৭ বছর বয়সী এই অভিনেতা।

এক ইনস্টাগ্রাম পোস্টে শাহরুখ খানের ব্যবস্থাপক পূজা দাদলানি লিখেছেন, ‘ভারতের একমাত্র মানুষ, যিনি আমাদের সব সময় গর্বিত করেন।’ সাময়িকীটি লিখেছে, ‘চার দশকের ক্যারিয়ারে বহু হিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। তাঁর কোটি কোটি অনুসারী রয়েছে। অসামান্য নৈপুণ্য ও দক্ষতা ছাড়া এটা অর্জন করা যায় না। তিনি সব ঘরানার সিনেমায় স্বতঃস্ফূর্তভাবে কাজ করেছেন; এমন কিছু নেই যে তিনি পারেন না।’

শাহরুখ খান অভিনীত চার সিনেমা সামনে এনেছে খ্যাতনামা ব্রিটিশ সাময়িকীটি। এর মধ্যে রয়েছে সঞ্জয়লীলা বানসালির দেবদাস, করণ জহরের মাই নেম ইজ খান, কুচ কুচ হোতা হ্যায় ও আশুতোষ গোয়ারিকরের স্বদেশ। তাঁর ‘আইকনিক সংলাপ’ হিসেবে ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘যাব তাক হ্যায় জান’ সিনেমার আলোচিত এক সংলাপ তুলে ধরেছে ইমপায়ার; সংলাপটি হলো, ‘জীবন আমাদের প্রতিদিন একটু একটু করে মেরে ফেলে; আর একটি বোমা আমাদের একবারেই মেরে ফেলে।’ যশ চোপড়া পরিচালিত এ সিনেমায় একজন ভারতীয় সেনাবাহিনীর মেজরের ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান; তাঁর সঙ্গে রয়েছেন ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মা।

মুক্তির অপেক্ষায় থাকা শাহরুখ খানের পাঠান সিনেমা ২৫ জানুয়ারি সিনেমা হলে আসছে। সিনেমার ‘বেশরম রং’ শিরোনামে একটি গান প্রকাশের পর অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের গেরুয়া রঙের পোশাক নিয়ে আপত্তি তোলে ভারতের কয়েকটি ধর্মীয় সংগঠন। এর আগে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র সিনেমাটি বর্জনের ডাক দিয়েছেন। পরে তা ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে শাহরুখ খানকে সামনে পেলে পুড়িয়ে মারার হুমকি দিয়েছেন অযোধ্যার এক সাধু।

গত কয়েক দিনে পাঠান সিনেমার প্রযোজক, নির্মাতা, অভিনয়শিল্পীদের বিরুদ্ধে একের পর এক অভিযোগ জমা পড়েছে মুম্বাই পুলিশ স্টেশনে। বিজেপি নেতা ও কয়েকটি ধর্মীয় সংগঠন শাহরুখ খানের বিরুদ্ধে অবস্থান নিলেও বলিউডের নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা শাহরুখের পাশে দাঁড়িয়েছেন। তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন শাহরুখ খান। ‘পাঠান’ পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ।

Related Articles

Leave a Reply

Close
Close