দেশজুড়ে

সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়, ঠান্ডাজনিত রোগ বাড়ছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: চুয়াডাঙ্গায় বৃহস্পতিবার দিবাগত মধ্যরাত থেকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর আজ শুক্রবার সকাল নয়টায় জেলায় তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে। আগের দিন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দুই দিনই সীমান্তঘেঁষা এ জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শীতের কারণে জনজীবন বিপর্যস্ত। বাড়ছে ঠান্ডাজনিত রোগ।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তাদের দেওয়া তথ্য মতে, ১০ ডিসেম্বর জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন থেকে তাপমাত্রা এর চেয়ে আর বাড়েনি। ১১ ডিসেম্বর ১৩ দশমিক ৪, ১২ ডিসেম্বর ১৩ দশমিক ২, ১৩ ডিসেম্বর ১৪, ১৪ ডিসেম্বর ১৩, ১৫ ডিসেম্বর ১১ দশমিক ৫ ও আজ শুক্রবার ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঠান্ডাজনিত রোগবালাই। বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। ১০০ শয্যার জেলা হাসপাতালে শিশুদের জন্য ১৫টি শয্যা বরাদ্দ। অথচ এই শয্যার বিপরীতে কয়েক দিন ধরে ঠান্ডাজনিত নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস ও অ্যাজমা আক্রান্ত ৬০ থেকে ৭০ জন শিশু ভর্তি হয়েছে। রোটা ভাইরাসজনিত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কোনো কোনো দিন শতাধিক শিশু চিকিৎসা নিচ্ছে।

শৈত্যপ্রবাহের কারণে সন্ধ্যার পর থেকে চুয়াডাঙ্গা শহরে সাধারণ মানুষের চলাচল অনেকাংশেই কমে গেছে। শহরের নতুন ও পুরোনো শীতবস্ত্রের দোকানগুলোয় বেশ ভিড় দেখা গেছে। চুয়াডাঙ্গা শহরের সরদারপাড়ার গৃহবধূ ফেরদৌসী বেগম বলেন, শীত বেড়ে যাওয়ায় পাল্লা দিয়ে শীতের পোশাকের দামও একলাফে বেড়ে গেছে। দোকানিরা নিজেদের খেয়ালখুশিমতো দাম হাঁকাচ্ছেন। ফলে নতুন পোশাক কেনা সাধারণ মানুষের জন্য কষ্টসাধ্য হয়ে পড়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close