প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারেও করোনার নমুনা পরীক্ষা শুরু (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: সাভারে অবস্থিত বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটেই এখন থেকে করোনার নমুনা পরীক্ষা করা শুরু হয়েছে।

আজ শনিবার ( ২৫ এপ্রিল) থেকেই কাজ শুরু হয়েছে। প্রথমদিনের মত ১৯ টি নমুনা পরীক্ষা করে সরবরাহ করেছে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট’বিএলআরআই।

বিএলআরআই সূত্রে জানা যায়, স্বাস্থ্য মন্ত্রনালয়ের কাছ থেকে ইতমধ্যে পিসিআর বেসজড ১২০০ কিট পেয়েছে। প্রতিদিন ৩৫০ টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। গতকালে ১৯ টি নমুনা আজকে সরবরাহ পর আবার নতুন ২৮টি নমুনা এসেছে এখানে।

এছাড়া সাভার ও ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আশে পাশের জেলার সকল নমুনা এখানেই পরীক্ষা করা হবে বলে জানান, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. নাথু রাম সরকার।

তিনি আরও জানান, নমুনা সংগ্রহ করে দেবে আইইডিসিআর। আমরা সেটা পরীক্ষা করে রেজাল্ট তাদের কাছে পাঠিয়ে দেব। ব্যক্তিগত ভাবে যে কেউ আমাদের এখানে নমুনা পরীক্ষা করাতে পারবে না।  বিএলআরআই এ এই নমুনা পরীক্ষা কেন্দ্র থেকে ৫ ঘন্টার মধ্যেই ফলাফল জানা যাবে।

বিএলআরআই এর নিজস্ব ল্যাবে শুধুমাত্র নমুনাই পরীক্ষা করা হবে। ভবিষ্যতে এখানে কোন আইসোলেশন বা কোয়ারেন্টিন সেন্টার স্থাপনের সুযোগ নেই বলে জানান বিএলআরআই ডিজি।

বিএলআরআই এর বিজ্ঞানী ও কর্মচারীসহ মোট ১৪ জন, এই করোনার নমুনা পরীক্ষার কাজে সংযুক্ত আছেন। এছাড়া তাদের তত্ত্বাবধানের জন্য বিএলআরআই ডিজিকে প্রধান করে ৬ সদস্যের একটি মনিটরিং দল গঠন করা হয়েছে।

ভিডিও দেখুন:

Related Articles

Leave a Reply

Close
Close