প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে অনুমোদনবিহীন পণ্য তৈরি, প্রতিষ্ঠানকে ৪২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: সাভারে অনুমোদনবিহীন, নকল ও  নিবন্ধন নেই এমন পণ্য তৈরি দায়ে উদয় টয়লেট্রিজ এন্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ একটি কারখানাকে ৪২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব-৪ এর ভ্রাম্যমান আদালত। এসময় কারখানার মালামাল জব্দসহ অভিযুক্ত প্রতিষ্ঠানের পরিচালক মো. লালন মিয়াকে এক বছরের কারাদন্ড দেয়া হয়।

রোববার (২৫ আগস্ট) দুপুরে ঢাকা আরচিা মহাসড়কের সাভারে হেমায়েতপুরের চলন্তিকা হাউজিংয়ের এলাকায় র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদের নেতৃত্ত্বে এই অভিযান চালানো হয়।

নিজাম উদ্দিন আহমেদ জানান, বিএসটিআই নিবন্ধনসহ প্রতিষ্ঠানটির কোন ধরনের সরকারি  অনুমোধন নেই। আবার নামী দামী পণ্যের লোগোর আদল ব্যবহার করে নকল ও ভেজাল পণ্য তৈরি করে আসছিলো। এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ঘটনার সত্যতা পাওয়া যায়। একি ডিটারজেন্ট পাউডার, ৭ টি আলাদে মোড়কে প্যাকেটজাত করা হয়। এছাড়া তারা ডিটারজেন্টসহ যে ধরনের পণ্য  উৎপাদন করে আসছিলো, তা অত্যন্ত নিম্মমানের। মানুষ ও পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া তাদের প্রতিষ্ঠানে কোন দক্ষ  জনবল নেই। পরে বিএসটিআই ও ভোক্তা অধিকার আইনের দন্ডবিধি অনুযায়ী প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা ও পাশাপাশি কারখানার মালামাল জব্দ করা হয়। এছাড়া প্রতিষ্ঠঅনের পরিচালককে এক বছরের কারাদন্ড দেয়া হয়। পাশাপাশি প্রতিষ্ঠানের আর্থিক জরিমানা দেয়া না হলে এই পরিচালক আরও ৩ মাসের কারাদন্ড ভোগ করতে হবে।

ছবি: প্রতিষ্ঠানের দন্ডপ্রাপ্ত পরিচালক মো. লালন মিয়া

এছাড়া প্রতিষ্ঠানের মালিকসহ সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরর কথাও জানান ম্যাজিস্ট্রেট।

বাংলাদেশ স্ট্যন্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) মাঠ কর্মকর্তা রেজানুর রহমান সরকার জানান, বিএসটিআইয়ের কোন অনুমোদন না নিয়ে অবৈধভাবে তারা লোগো ব্যবহার করছে। এছাড়া এই কারখানা প্রায় ১০ থেকে ১২ টি পণ্য তৈরির করার তথ্য প্রমান পাওয়া গেছে।  তারা মুলত নামিদামী প্রতিষ্ঠান, যেমন ইউনিলিভারের আদলে প্যাকেট তৈরি করে পন্য বিক্রি করে আসছিলো।

এসময়  র‌্যাব-৪ এর কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Close
Close