প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে বর্জ্যপদার্থ থেকে বিদ্যুত উৎপাদন। সাভারের আমিনবাজারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ডাম্পিং স্টেশন থেকে বিদ্যুৎ উৎপাদনের এই পরিকল্পনার ঘোষণা দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। এজন্য ইতোমধ্যে একটি কোম্পানিকে অনুমোদনও দেয়া হয়েছে।

শনিবার (২২ আগষ্ট) দুপুরে সাভারের আমিনবাজারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ডাম্পিং স্টেশন (স্যানেটারি ল্যান্ডফিল্ড) পরিদর্শন শেষে মন্ত্রী এসব কথা জানান।

মন্ত্রী বলেন, আমিনবাজারের এই স্যানেটারি ল্যান্ডফিল্ডের ময়লা-আবর্জনা থেকে বিদ্যুত উৎপাদনের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা আরও সহজ হবে। পরিবেশ দূষণ রোধে এটি একটি নতুন মাইলফলক হবে।

তিনি আরও বলেন, এবিষয়ে সংশ্লিষ্ট অন্যান্য বিভাগ ও মন্ত্রনালয়ের সাথে ফলপ্রসু আলোচনা হয়েছে। শিঘ্রই অনুমোদিত কোম্পানির সাথে চুক্তি সম্পাদন করা হবে। চুক্তি সম্পাদনের পর ২০ মাসের মধ্যে উৎপাদন শুরুর আশা প্রকাশ করেন তিনি।

এসময় মন্ত্রীর সফরসঙ্গী ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানান, এই স্টেশন থেকে বিদ্যুত উৎপাদনের জন্য প্রতিদিন ৩ হাজার টন বর্জ্য ব্যবহার করা যাবে এবং এর থেকে প্রতিদিন ৩৬ মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে।

মেয়র আরও জানান, বর্তমানে বর্জ্য রাখার জন্য এই স্টেশনের ৫২ একর জমি রয়েছে। বিদ্যুত উৎপাদন প্রকল্পের জন্য নতুন করে আরও ৮২ একর জমি অধিগ্রহনের প্রক্রিয়া চলছে।

এর আগে মন্ত্রী রাজধানীর গাবতলী এলাকায় একটি প্রকল্পের কাজ পরিদর্শন করেন।

মন্ত্রীর সাথে এসময় আমিনবাজার স্যানেটারি ল্যান্ডফিল্ড এর প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর এম সাইদুর রহমান, প্রধান প্রকৌশলী বিগ্রেডিয়ার জেনারেল আমিরুল ইসলামসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

ভিডিও দেখুন:

Related Articles

Leave a Reply

Close
Close