শিক্ষা-সাহিত্য

সারাদেশে ছাত্র সংসদ চালুর দাবিতে গাকসু নেতাদের সংবাদ সম্মেলন

গবি প্রতিবেদকঃ সারাদেশের সকল শিক্ষাঙ্গনে ছাত্র রাজনীতির নামে অপরাজনীতি বন্ধ ও পুনরায় ছাত্রসংসদ চালু করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের নেতারা।

ছাত্র সংসদের ভিপি মোঃ জুয়েল রানা ও জিএস নজরুল ইসলাম রলিফের নেতৃত্বে দশ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে ছাত্রনেতারা সাম্প্রতিক সময়ে দেশে ঘটে যাওয়া আবরার হত্যাসহ বিভিন্ন দলীয় রাজনীতির প্রভাবে শিক্ষার্থীদের যে ন্যাক্কারজনক ঘটনার মুখোমুখি হতে হচ্ছে তা নিয়ে কথা বলেন।

এসময়ে ছাত্র সংসদের ভিপি মোঃ জুয়েল রানা বলেন, “বুয়েটে যদি ছাত্র সংসদ থাকতো তাহলে হয়তো আবরার হত্যার মত ন্যাক্কারজনক ঘটনা নাও ঘটতে পারতো । কারণ ছাত্র সংসদে যারা নির্বাচিত হয় তাদের সাধারণ শিক্ষার্থীদের কাছে জবাবদিহিতা করতে হয়। কিন্তু অন্যান্য সংগঠনের রাজনীতিতে তা করতে হয় না। আর ছাত্র সংসদ গঠিত হয় শিক্ষার্থীদের কল্যাণে ,তাই শিক্ষার্থীরা খুব সহজেই তাদের অসুবিধার কথা ছাত্র সংসদের কাছে বলতে পারে। কিন্তু যখন কোনো দলীয় রাজনীতির কাছে ছাত্ররাজনীতি জিম্মি হয়ে যাবে তখন সাধারণ শিক্ষার্থীরা তাদের কথাগুলো কখনোই বলতে পারবে না। বরং ক্ষমতাসীন দলের ছাত্ররাজনীতির খারাপ প্রভাব পড়তে থাকবে সাধারণ শিক্ষার্থীদের উপর। যার ফলে আবরার হত্যার মত  অহরহ ঘটনা ঘটতে থাকবে। তাই আমরা চাই, শিক্ষাঙ্গনে চালু হোক শিক্ষার্থীদের রাজনীতি, যেখানে ছাত্রনেতারা কথা বলবে শিক্ষার্থীদের জন্য।

এছাড়াও সংবাদ সম্মেলনে ছাত্র সংসদের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম রলিফ বলেন, “ছাত্র সংসদ হলো শিক্ষার্থীদের প্রাণের সংগঠন, যেখানে শিক্ষার্থীরা তাদের ইচ্ছে মতো প্রতিনিধি নির্বাচন করতে পারে। এখনই যদি প্রতিটি ক্যাম্পাসে ছাত্র সংসদ চালু করা না হয় তবে আগামী দিনে দেশ থেকে সুষ্ঠ রাজনীতির চর্চা বিলীন হয়ে যাবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রাকিবুল হাসান শিপন, ক্রীড়া সম্পাদক মাহতাবুর রহমান সবুজ, সহকারি প্রচার সম্পাদক সাইফুল ইসলাম রানাসহ আরো অনেকে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close