দেশজুড়েপ্রধান শিরোনাম

সিলেটের জকিগঞ্জে আরো একটি নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান

ঢাকা অর্থনীতি ডেস্ক: সিলেটে জকিগঞ্জ উপজেলায় আরো একটি নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। জকিগঞ্জ উপজেলার পশ্চিম আনন্দপুর গ্রামে সন্ধান পাওয়া এটি দেশের ২৮তম গ্যাসক্ষেত্র।

সোমবার (৯ আগস্ট) এই কথা জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, এই গ্যাসক্ষেত্রে উত্তোলনযোগ্য গ্যাসের পরিমাণ ৫০ বিলিয়ন ঘনফুট।

প্রতিমন্ত্রী বলেন, এই গ্যাসক্ষেত্র থেকে দৈনিক এক কোটি ঘনফুট জাতীয় গ্রিডে যুক্ত হবে। এখান থেকে ১০ থেকে ১২ বছর গ্যাস উত্তোলন করা সম্ভব হবে।

বাংলাদেশে এর আগে ২৭টি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। এসব গ্যাসক্ষেত্রে প্রমাণিত মজুদের পরিমাণ ২১ দশমিক ৪ টিসিএফ, আরও ৬ টিসিএফ রয়েছে সম্ভাব্য মজুদ। এর মধ্যে প্রায় সাড়ে ১৮ টিসিএফ উত্তোলন করা হয়েছে। সে হিসেবে প্রমাণিত মজুদ অবশিষ্ট রয়েছে মাত্র ৩ টিসিএফ, আর সম্ভাব্য মজুদ রয়েছে আরও ৭ টিএসএফের মতো।

এর আগে, চলতি বছরের ১৬ জুন সকালে উপজেলা শহরের অদূরে পশ্চিম আনন্দপুর গ্রামের এ অনুসন্ধান কূপে ড্রিল স্টিম টেস্ট (ডিএসটি) ‘সৌভাগ্য শিখা’ প্রজ্বলন করে বাপেক্স। এর ফলে এ ক্ষেত্র থেকে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখা দেয়।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close