দেশজুড়েপ্রধান শিরোনাম

সিলেটে ভয়াবহ বন্যা, সেনা মোতায়েন

ঢাকা অর্থনীতি ডেস্ক: নেমে আসা ঢল ও টানা ভারী বর্ষণের ফলে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। সারা দেশের সঙ্গে সুনামগঞ্জের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবিলায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।

এছাড়াও, সিলেটে বন্যা পরিস্থিতির অবনতির কারণে ২৫ জুন পর্যন্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উজান থেকে নেমে আসা ঢলে তলিয়ে গেছে সুনামগঞ্জের বেশিরভাগ বাড়িঘর, বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি স্থাপনা। উজানের ঢলে সদর ছাড়াও ছাতক, দোয়ারাবাজার, তাহিরপুর ও বিশ্বম্ভপুরে বন্যার পানিতে তলিয়ে গেছে হাজারো বাড়িঘর। অতীতের সব রেকর্ড ভেঙে বন্যা ভয়াবহ রূপ ধারণ করছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

বন্যা পরিস্থিতির ব্যাপক অবনিত এবং দুটি বিদ্যুৎ উপকেন্দ্র পানিতে তলিয়ে যাওয়ায় বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে সুনামগঞ্জ ও আশেপাশের এলাকা।

এদিকে, সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, জকিগঞ্জ, ওসমানীনগর, বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ উপজেলার কয়েকশ’ গ্রাম প্লাবিত হয়েছে। পানি ঢুকে বন্ধ আছে দু’শ ৩০টি প্রাথমিক বিদ্যালয়। এছাড়া সিলেট শহরের অনেক এলাকা প্লাবিত হয়েছে। জেলার সুরমা, কুশিয়ারা ও সারি নদীর বিভিন্ন পয়েন্টে পানি বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে। সিলেটের অন্তত ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় আছে।

বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নেয়ায় বন্যার্তদের উদ্ধারে নেমেছে সেনা সদস্যরা। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর তরফ থেকে জানানো হয়েছে, বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং বন্যার্তদের সহায়তায় এগিয়ে আসতে জেলা প্রশাসনের অনুরোধের পরই বন্যা কবলিত এলাকায় উদ্ধার অভিযান শুরু করে সেনাবাহিনী।

Related Articles

Leave a Reply

Close
Close