দেশজুড়েপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

সোনার দাম ভরিতে বেড়েছে দেড় হাজার টাকা 

ঢাকা অর্থনীতি ডেস্ক: করোনার কারনে এতো দিন সোনা দাম কম থাকলেও দেশের বাজারে সোনার দাম আবারও বাড়লো। আজ রোববার থেকে ভরিতে দাম বাড়ানো হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২২ ক্যারেট সোনার দাম গিয়ে দাঁড়াচ্ছে ৭৩ হাজার ৪৮৩ টাকায়।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) শনিবার (২১ আগস্ট) সন্ধ্যার পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে। সর্বশেষ ১৯ জুন স্বর্ণের দামে পরিবর্তন এনেছিলো বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

গত বছরের ৬ আগস্ট দেশে সোনার দাম সর্বোচ্চ ভরিতে ৭৭ হাজার ২১৬ টাকা উঠেছিল। সেটিই ছিল দেশের ইতিহাসে সর্বোচ্চ সোনার দাম।

নতুন দরে ২২ ক্যারেটের ১ ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৩ হাজার ৪৮৩ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫১ হাজার ২৬৩ টাকায়।

গতকাল শনিবার পর্যন্ত ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি সোনার দাম ছিল ৭১ হাজার ৯৬৭ টাকা। ২১ ক্যারেটের দাম ছিল ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেটের দাম ছিল ৬০ হাজার ৭০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ছিল ৪৯ হাজার ৭৪৭ টাকা।

রুপা আগের নির্ধা‌রিত দামে রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

এদিকে সোনার অলংকারের ক্ষেত্রে প্রতি গ্রামে (১ ভরি= ১১.৬৬৪ গ্রাম) সর্বনিম্ন ২৫০ টাকা মজুরি নির্ধারণ করে দিয়েছে জুয়েলার্স সমিতি। তার মানে ভরিতে মজুরি ২ হাজার ৯১৬ টাকা। রুপার অলংকারের প্রতি গ্রামে মজুরি ২৬ টাকা। তার বাইরে ভ্যাট যুক্ত হবে।

দাম বাড়ানোর বিষয়ে বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম ব্যাপকভাবে বেড়ে গেছে। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় ব্যাগজ রুলসের আওতায় সোনা আসছে না। আবার পুরনো সোনার অলংকারও পরিশোধিত হয়ে জেলা পর্যায় থেকে রাজধানীতে আসছে না। সে কারণে বিশুদ্ধ সোনার ঘাটতি দেখা দিয়েছে। সব মিলিয়ে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

/ আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close