শিক্ষা-সাহিত্য

স্কুলের ক্যালেন্ডারে ১৫ আগস্ট ‘জাতীয় আনন্দ দিবস’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নোয়াখালীর বেগমগঞ্জের একটি বেসরকারি বিদ্যালয়ের বার্ষিক ক্যালেন্ডারে ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস’কে ‘জাতীয় আনন্দ দিবস’ হিসেবে উল্লেখ করা হয়েছে। সেটি আবার বিপণনও করেছেন বিদ্যালয়সংশ্লিষ্টরা।

এ ঘটনায় স্থানীয়ভাবে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যে প্রশাসনকে ওই বিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন তারা।

তবে শুধু স্থানীয়রাই নয়, বিদ্যালয়টির এমন কাণ্ডে ফুঁসে উঠেছে নেটিজেন। ইতিমধ্যে ফেসবুকে বিদ্যালয়টির বার্ষিক ছুটির সেই ক্যালেন্ডারটি ভাইরাল হয়েছে।

সেখানে দেখা গেছে, পবিত্র শবেকদর, জুমাতুল বিদা ও ঈদুল ফিতরের ছুটির পর (১০ জুন থেকে ২২ জুন) যে ছুটিটি রয়েছে, তা হলো ১৫ আগস্ট। আর সেদিনটিকে ‘জাতীয় আনন্দ দিবস’ হিসেবে লেখা হয়েছে।

এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে।

জানা গেছে, ২০১৯ সালের এ ক্যালেন্ডারটি ছাপানো হয়েছে বেগমগঞ্জের মীর ওয়ারিশপুর ইউনিয়নের কেন্দুরবাগ বাজারসংলগ্ন অক্সফোর্ড আইডিয়াল স্কুলের নামে।

বিদ্যালয়টির এমন কাণ্ডে স্থানীয়রা বলছেন, প্রশাসনকে ঘুমে রেখে কীভাবে ‘জাতীয় শোক দিবস’কে ‘জাতীয় আনন্দ দিবস’ লেখা হয়েছে!

বিদ্যালয়টির প্রধান শিক্ষক এর জন্য দায়ী বলে দুষছেন তারা। এ বিষয়ে প্রধান শিক্ষককে জিজ্ঞাসা করেছেন অভিভাবকরা।

জবাবে এটিকে ‘অনিচ্ছাকৃত ভুল’ বলে উল্লেখ করেছেন বলে জানিয়েছেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক। তবে এখন পর্যন্ত ভুল সংশোধনের কোনো উদ্যোগ নেয়া হয়নি।

এ বিষয়ে বেগমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুর রহমান বলেন, আমরা অভিযোগ পেয়েছি। তদন্তের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আলী আশরাফকে নির্দেশ দেয়া হয়েছে। প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Related Articles

Leave a Reply

Close
Close