দেশজুড়েশিক্ষা-সাহিত্য

স্থগিত হলো সন্ধানীর ৩৯তম বার্ষিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদকঃ স্থগিত ঘোষণা করা হয়েছে ৩৯তম সন্ধানী কেন্দ্রীয় বার্ষিক সম্মেলন-২০২০। সন্ধানী কেন্দ্রীয় পরিষদের আয়োজনে ও সন্ধানী সিলেট এম এ জি ওসমানি মেডিকেল কলেজ ইউনিটের সহযোগিতায় ৪ এবং ৫ ই ডিসেম্বর সিলেটে একটি রিসোর্টে উক্ত অনুষ্ঠানটি আয়োজিত হওয়ার কথা ছিলো।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) মধ্যরাতে সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সভাপতি তানভীর হাসান ইকবাল, সাধারণ সম্পাদক মির্জা মিনহাজুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান মিজু-এর সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সম্মেলন স্থগিতের কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, “বর্তমানে করোনার প্রাদুর্ভাবের কারনে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রতি সম্মান জানিয়ে অনিবার্য কারণবশত ৩৯তম কেন্দ্রীয় বার্ষিক সম্মেলন-২০২০ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হল। এবং পরবর্তীতে আলোচনা সাপেক্ষে ৩৯ তম কেন্দ্রীয় বার্ষিক সম্মেলন-২০২০ আয়োজন করা হবে”

ইতিপূর্বে ৩৯তম সন্ধানী কেন্দ্রীয় সম্মেলন আয়োজন ঘিরে সৃষ্ট ধোঁয়াশা, স্থানীয় প্রশাসনের অনুমতি না পাওয়া এবং অরাজকতার ও অপ্রীতিকর ঘটনার শংকা নিয়ে বেশ কিছু সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়। সম্মেলন স্থগিত হওয়ায় যারা ইতিমধ্যে সিলেট পৌছে গেছেন অথবা যাত্রাপথে আছেন, তারা পরবর্তী সিদ্ধান্ত নিয়ে দ্বিধায় রয়েছেন।

পাশাপাশি গোপনসূত্রে খবর পাওয়া গেছে, পরবর্তী সেশনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের পদের মোহে সন্ধানীর কয়েকটি ইউনিট সন্ধানী কেন্দ্রীয় পরিষদের উক্ত সিদ্ধান্তকে উপেক্ষা  করে জোরপূর্বক সম্মেলন চালিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

তবে কেন্দ্রীয় পরিষদ থেকে জানানো হয়েছে, উক্ত সিদ্ধান্তের বাহিরে গিয়ে সম্মেলন আয়োজন করলে তা হবে সন্ধানীর সংবিধান বহির্ভূত এবং উক্ত কাজের জন্যে সম্পূর্ণরূপে স্বাগতিক(এম এ জি ওসমানি মেডিকেল কলেজ) ইউনিট দায়ী থাকবে। পাশাপাশি যেকোনো প্রকার অরাজকতার দায়ভার সন্ধানী কেন্দ্রীয় পরিষদের থাকবেনা।

নিরাপদ রক্ত সঞ্চালন ও মরণোত্তর চক্ষুদান নিয়ে দেশব্যাপী মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের নিয়ে ১৯৭৭ সালের ৫ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে সন্ধ‍ানী। সারা বাংলাদেশে সন্ধানী এখন প্রায় ২৫ টি ইউনিট আছে। ইতমধ্যে স্বাধীনতা পদক প্রাপ্ত জাতীয় প্রতিষ্ঠানের সম্মান অর্জন করেছে সন্ধানী। রক্তদান কর্মসূচীর পাশাপাশি তাদের চক্ষুদান কর্মসূচীও সমানভাবে জনপ্রিয় ও সম্মানিত।

আরও পড়ুনঃ সন্ধানীর বাৎসরিক সম্মেলন নিয়ে ধোঁয়াশা, মহামারীর মধ্যেই সভার প্রস্তুতি

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close