দেশজুড়েপ্রধান শিরোনাম

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হবে গৌরব ও সম্মানেরঃ অর্থমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হবে বাংলাদেশের জন্য গৌরব ও সম্মানের বিষয়।

শনিবার ‘ইফেকটিভ পার্টনারশিপ উইথ দ্য প্রাইভেট সেক্টর ফর সাসটেনেবল গ্রাজুয়েশন’ শীর্ষক একটি অনলাইন কর্মশালায় এ কথা বলেন তিনি। কর্মশালার আয়োজন করে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, এটি হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার সফল বাস্তবায়ন। একই সঙ্গে এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত বছরগুলোতে বাংলাদেশ যে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছে, তারই স্বীকৃতি।

তিনি আরো বলেন, সাম্প্রতিক বছরগুলোতে পৃথিবীতে যখনই অর্থনৈতিক সংকট এসছে, সব সংকটের সময়ই বাংলাদেশ খুব দৃঢ়ভাবে মোকাবিলা করতে পেরেছে। একইভাবে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ পরবর্তী সময়ের পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে এগিয়ে যাবে বাংলাদেশ।

অর্থমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার জন্য দেশের বেসরকারি খাতের গবেষণা ও উন্নয়নের সক্ষমতা বৃদ্ধির ওপর আরো গুরুত্ব দিতে হবে। গ্রাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলায় এক্সপোর্ট ডাইভারসিফিকেশন, কমপিটিটিভনেস, প্রোডাক্টিভিটি বাড়ানো, ভ্যালু চেইন আপগ্রেড করা, ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড লিংকেজ বাড়াতে হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close