বিশ্বজুড়ে

হত্যাকান্ডের মামলায় সিধুর এক বছরের জেল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ৩৪ বছর আগের এক হত্যা মামলায় ভারতের সাবেক ক্রিকেটার ও সংসদ সদস্য নভজোত সিং সিধুকে এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। কপিল শর্মা শো-এর মাধ্যমে তার পরিচিতি আরও বিস্তার লাভ করে।

বৃহস্পতিবার (১৯ মে) সুপ্রিম কোর্টের ঘোষিত রায়ে বলা হয়, ১৯৮৮ সালে এক বৃদ্ধকে ‘ইচ্ছাকৃতভাবে আঘাত করেন’ সিধু, যার ফলে ওই বৃদ্ধের মৃত্যু হয়।

সম্প্রতি পাঞ্জাবে রাজ্যসভা নির্বাচনে কংগ্রেস পার্টির শোচনীয় পরাজয়ের পর পাঞ্জাব কংগ্রেসের প্রধানের দায়িত্ব থেকে পদত্যাগ করেন সিধু।

উল্লেখ্য, ১৯৮৮ সালে পাতিয়ালাতে ৬৫ বছর বয়সী এক ব্যক্তির সাথে বাকবিতণ্ডায় জড়ানোর পর তাকে হত্যার অভিযোগ ওঠে নভজোত সিং সিধুর বিরুদ্ধে। আদালতে এ মামলা চলাকালে নিজের ক্রিকেট ক্যারিয়ারে উত্তরোত্তর উন্নতি করতে থাকেন তিনি। পরে ১৯৯৯ সালে তাকে মামলা থেকে অব্যাহতি দিলে এ রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

২০০৬ সালে আপিলের রায়ে তাকে দোষী সাব্যস্ত করা হলে অমৃতসরের সংসদ সদস্যের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন সিধু। এর বিরুদ্ধে তিনি আপিল করলে রায় পরিবর্তন না হলেও, তাকে উপ-নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য পদে পুনর্বহাল হওয়ার সুযোগ দেয়া হয়। ২০১৮ সালে সুপ্রিম কোর্ট তাকে অব্যাহতি দিয়ে ‘ভুক্তভোগীকে আঘাত দেয়ার’ অপরাধে তাকে এক হাজার টাকা জরিমানা করে।

তবে এই রায়ের বিরুদ্ধে ভুক্তভোগীর পরিবার আপিল করলে এই দফায় বৃহস্পতিবার তার জরিমানার সাথে এক বছরের কারাদণ্ড যোগ করে আদালত।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close