দেশজুড়েপ্রধান শিরোনাম

‘হারলেও রাজনৈতিক প্রয়োজনে কয়েকজনকে মনোনয়ন জমা দেয়া হয়েছে’

ঢাকা অর্থনীতি ডেস্ক: নির্বাচনে হেরে গেলেও রাজনৈতিক প্রয়োজনে কয়েকজনকে দ্বাদশ সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়ন জমা দেয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ৪৮টি সংরক্ষিত নারী এমপি আসনে নির্বাচন কমিশনে দলটির মনোনয়ন জমা শেষে তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সতর্ক অবস্থায় আছে। নির্বাচন নিয়ে কেউ ষড়যন্ত্রের চেষ্টা করলে প্রতিহত করা হবে। দ্বাদশ জাতীয় সংসদ কার্যকর না হওয়ার কোনো কারণ নেই।

বিএনপির আন্দোলন অন্তঃসারশূন্য উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ভোটে বিরোধী দল ও সতন্ত্ররা ছিল। পৃথিবীর বহু দেশের প্রচলিত স্টান্ডার্ড অনুযায়ী দেশে ভোট হয়েছে।

গত বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলটি জানায়, দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্তদের নামও প্রকাশ করা হয় তখন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের হয়ে সংরক্ষিত সংসদ সদস্য হতে যাচ্ছেন পঞ্চগড়ের রেজিয়া ইসলাম, ঠাকুরগাঁওয়ের দ্রৌপদি বেবি আগরওয়াল, নীলফামারীর আসিকা সুলতানা, জয়পুরহাটের ডা. রোকেয়া সুলতানা, নাটোরের সোহেলি কুদ্দুস, চাঁপাইনবাবগঞ্জের জারা জেবিন মাহমুদ, খুলনার রুনু রেজা, ঝালকাঠির ফরিদা আক্তার বানু, বরগুনার ফারজানা, ভোলার খালেদা বানু, পটুয়াখালীর নাজমুল, ফরিদা, ময়মনসিংহের উম্মে ফারজানা, নেত্রকোনার নাদিয়া বিনতে আমিন, জয়পুরহাটের মলি, ঝিনাইদহের কল্পনা, কুমিল্লার অ্যারোমা দত্ত, সাতক্ষীরার লায়লা, খুলনার মুন্নুজান সুফিয়ান, গোপালগঞ্জের বোয়া আহমেদ, ঢাকার শবনম জাহান, ঢাকার পারুল আক্তার, বরিশালের শাম্মী আহমেদ, ঢাকার নাহিদ, বরিশালের ফজিলাতুন্নেছা, লক্ষ্মীপুরের অনিমা, শেখ আনারকলি, নরসিংদীর মাসুদা সিদ্দিক, গাজীপুরের মেহের আফরোজ, ঢাকার হাসিনা বারি, লক্ষ্মীপুরের ফরিদুন্নাহার লাইলী, নোয়াখালীর কানন আরা বেগম, নোয়াখালীর ফারিয়া খানম, চট্টগ্রামের দিলারা, চট্টগ্রামের ওয়াশিকা সিদ্দিক আয়েশা, ঢাকার সানজিদা খানম এবং রংপুরের নাসিমা জামান ববি।

এরমধ্যে একজন গণতন্ত্রী পার্টির। এ প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানিয়েছিলেন, ১৪ দলের অনুরোধে গণতন্ত্রী পার্টি থেকে কানন আরা বেগমকে (নোয়াখালী) বিবেচনা করা হয়েছে।

প্রসঙ্গত, এবারের সংসদে আওয়ামী লীগের মনোনয়নে সংরক্ষিত এমপি হতে চেয়েছিলেন ১ হাজার ৫৪৯ নারী। বিপরীতে দলটির সমর্থনে এবার সংরক্ষিত এমপি হওয়ার সুযোগ পাচ্ছেন ৪৮ নারী।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close