আমদানি-রপ্তানীদেশজুড়েপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

২০২১ এই বাণিজ্যমেলা যাচ্ছে পূর্বাচল, ৩১ ডিসেম্বর মেলাকেন্দ্র হস্তান্তর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা যাচ্ছে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নামে স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্রে। এ লক্ষ্যে চলতি বছরের ৩১ ডিসেম্বর পূর্বাচলের বাণিজ্যমেলার স্থায়ী কেন্দ্রটি চীনের নির্মাণকারী প্রতিষ্ঠান হস্তান্তর করবে রপ্তানি উন্নয়ন ব্যুরোকে।

এদিকে গত কয়েক বছর ধরে বাণিজ্যমেলা স্থায়ী কেন্দ্র পূর্বাচলে নিয়ে যাওয়ার কথা বলে আসছিলো বাণিজ্য মন্ত্রণালয়।
২০২১ সাল থেকেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে রাজধানীর পূর্বাচলে, এমনটি সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সেলক্ষ্যে ৩১ ডিসেম্বর বাণিজ্যমেলার স্থায়ী কেন্দ্রটি চীনের নির্মাণকারী প্রতিষ্ঠান হস্তান্তর করলে। আগামী ২০২১ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সেখানে স্থায়ীভাবে ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে।

ইপিবি সূত্রে জানা গেছে, পূর্বাচলে স্থায়ীভাবে বাণিজ্যমেলা করার জন্য সরকারের কাছে ৩৮ একর জমি চেয়েছিল ইপিবি। তারমধ্যে মাত্র ২৬ একর জমি দেওয়া হয়েছে। আরো ১২ একর জমি শিগগির দেওয়া হবে। ২০ জমির ওপর এক্সিবিশন সেন্টার নির্মাণ কাজ শেষ। আর ৬ একর জমিতে ওয়্যার হাউজ, পাওয়ার প্ল্যান্ট, স্থায়ী ফুড সেন্টার ও অংশগ্রহণকারীদের জন্য আবাসিক ব্যবস্থাসহ প্রশাসনিক ভবন নির্মাণ করা হচ্ছে।

গত বছরের ৩ ফেব্রুয়ারি রাজধানীর শেরে বাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্যমেলায় সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন, ‘আগারগাঁও থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা স্থায়ীভাবে পূর্বাচলে নিয়ে যাওয়ার জন্য সেখানে বাণিজ্যমেলার নিজস্ব কমপ্লেক্স করা হচ্ছে। প্রধানমন্ত্রী আমাদেরকে বলেছেন, আগামী ২০২১ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা হবে পূর্বাচলের নিজস্ব কমপ্লেক্সে। তবে সেখানে যাতে লোকজন যেতে পারে, সে বিষয়ে সবরকম ব্যবস্থা আমরা নেব। সেখানে আন্তর্জাতিক মানের একটা সেন্টার করা হয়েছে। আমরা সবরকমভাবে চেষ্টা করব, আগামী বছর শিফট করার জন্য’।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close