তথ্যপ্রযুক্তি

ইউটিউবের নতুন সিইও

ঢাকা অর্থনীতি ডেস্ক: ইউটিউবের সিইও সুজান ওজসিসকি ইস্তফা দেওয়ার পর নতুন সিইও হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন। যিনি আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করেছেন। ৪৯ বছর বয়সী নীল মোহন ২০১৫ সাল থেকে ইউটিউবের প্রধান প্রডাক্ট অফিসার হিসেবে কাজ করে আসছেন।

কখন আনুষ্ঠানিকভাবে বিশ্বের সর্ববৃহৎ অনলাইন ভিডিও প্ল্যাটফর্মের দায়িত্ব নেবেন তিনি তা এখনো জানা যায়নি।

গুগলে অ্যাড প্রডাক্টসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করার পর ২০১৪ সালে ইউটিউবের সিইও হয়েছিলেন সুজান। যিনি গুগলের গোড়ার দিকে অন্যতম কর্মী ছিলেন এবং প্রায় ২৫ বছর ধরে গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের সঙ্গে যুক্ত আছেন।

সম্প্রতি সুজান জানান, ‘এখন পরিবার, স্বাস্থ্য এবং ব্যক্তিগত কাজের ওপরই জোর দেব আমি।’ এই কারণেই তিনি ইউটিউবের সিইও পদ থেকে সরে দাঁড়াচ্ছেন।

নীল মোহন ২০০৮ সালে গুগলে যোগদান করেন। এরপর ২০১৫ সালে গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউবের চিফ প্রডাক্ট অফিসার হন। নীল মোহনের হাত ধরে তৈরি হয় ইউটিউবের একটি শীর্ষস্থানীয় দল এবং ইউএক্স দল। তারা বর্তমানে ইউটিউবের সবচেয়ে বড় সেবা— ইউটিউব টিভি, ইউটিউব মিউজিক এবং প্রিমিয়াম এবং শর্টস এগুলো নিয়ে এসেছেন। নীল মোহন মাইক্রোসফ্টের সঙ্গেও কাজ করেছেন। সেখানে তিনি করপোরেট কৌশলের ব্যবস্থাপক ছিলেন।

সূত্র : এনডিটিভি

Related Articles

Leave a Reply

Close
Close