খেলাধুলাপ্রধান শিরোনাম

শেষ ম্যাচে হারল বাংলাদেশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ। চতুর্থ ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয় মাহমুদউল্লাহ বাহিনী। তবে শেষ ম্যাচটা জিততে পারলো না টাইগাররা।

প্রতিপক্ষের দেওয়া ১৬২ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৩৪ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস। ফলে ২৭ রানে হারলেও ৩-২‌’ এ সিরিজ জিতে নেয় বাংলাদেশ।

ভাগ্যিস সিরিজ জয় আগেই নিশ্চিত হয়েছে! তাই অনেকটাই নির্ভার ছিল টিম বাংলাদেশ। কিন্তু সিরিজের শেষ ম্যাচটা রঙিন হোক এটাই হয়েতো সবার চাওয়া ছিল। কিন্তু শেষটা রঙিন হবে কিনা তা নিয়ে দেখা দেয় সংশয়। কারণ এই সিরিজের সর্বোচ্চ ১৬২ রানের টার্গেট তাড়া করতে নেমে ৫০ রানের আগেই ফিরে যান টপ অর্ডারের চার ব্যাটসম্যান। তাই যথারীতি পরাজয়ের তিক্ততাই জুটল স্বাগতিকদের কপালে।

পুরো সিরিজে রান খরায় ভুগছিল দু‌’দলই। শেষ ম্যাচে সর্বোচ্চ স্কোর গড়ে সফরকারী নিউজিল্যান্ড। ২০ ওভারে তাদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১৬১ রান। এই রান তাড়া করতে নেমে দেখেশুনে খেলা শুরু করেন দুই টাইগার ওপেনার লিটন দাস ও মোহাম্মদ নাঈম। ইনিংসের শুরুতে চার মেরে রানের খাতা খোলেন নাঈম। জ্যাকব ডাফির প্রথম ওভারেই আসে ৮ রান।

তবে হঠাৎই ছন্দপতন ঘটে টাইগার শিবিরে। ফিরে যান লিটন। তার ব্যাট থেকে ১০ রান। এরপর ব্যর্থ হন সৌম্য সরকারও। মাত্র ৪ রানেই থামে তার ইনিংস। অন্যপ্রান্তে ভালোই খেলতে থাকা নাঈমের যেন ধৈর্য্যের বাধ ভেঙে যায়। ২১ বলে ২৩ রান করে বিদায়ঘণ্টা বাজে তারও। ভরসা ছিল মুশফিকের ওপর। কিন্তু রাচিন রবীন্দ্রর বলে সে আশাও শেষ হয়ে যায়। মুশির ব্যাট থেকে আসে মাত্র ৩ রান।

এরপর হাল ধরেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন। দু‌’জন মিলে শাসন করতে থাকেন প্রতিপক্ষ বোলারদের। চার-ছক্কায় জমিয়ে তোলেন ম্যাচ। দু‌’জন মিলে জুটি গড়েন ৬৩ রানের। তবে ২১ বলে ২৩ রান করে আউট হয়ে যান রিয়াদ। কুগেলেইনের বলে অ্যালেনকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

এরপর নুরুল হাসান সোহানও উইকেটে থিতু হতে পারেননি। এলবিডব্লিউ‌’র ফাঁদে পড়ে ফিরে যান সোহান। তার ব্যাট থেকে আসে ৪ রান। ব্যর্থতার পরিচয় দেন শামীম পাটোয়ারীও। তার ব্যাটে রান আসে ২। তবে অন্যপ্রান্তে রানের চাকা সচল রাখেন আফিফ। শেষ পর্যন্ত ৩৩ বলে সর্বোচ্চ ৪৯ রানে অপরাজিত থাকেন তিনি। ২০ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৩৪ রান।

/ আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close