দেশজুড়েপ্রধান শিরোনাম

অতিরিক্ত দুই মাসের বেতন পাবেন ডাক্তার-স্বাস্থ্যকর্মীরা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এককালীন বিশেষ সম্মানী দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এক্ষেত্রে অতিরিক্ত দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ এককালীন দেয়া হবে।

বৃহস্পতিবার যুগ্মসচিব ড. মোহাম্মদ আবু ইউছুফ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

দেশে করোনা ভাইরাসের সংক্রমণের শুরু থেকেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন সরকারি চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। তাই তাদের জন্য স্বাস্থ্যবীমা চালুর কথাও সরকার ভাবছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

পরিপত্রে বলা হয়েছে, বিশেষ সম্মানীর আওতায় শুধু কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স ও স্বাস্থ্য সেবাকর্মীরা এককালীন দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এককালীন বিশেষ এ প্রণোদনা পেতে আবেদনে নাম ও আইডি নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া পদবী, অফিস ও বেতন গ্রেড, মূল বেতন এবং এককালীন বিশেষ সম্মানীর পরিমাণ উল্লেখ করতে হবে। করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবায় কোনো হাসপাতাল বা প্রতিষ্ঠানে নিয়োজিত ছিলেন তার নাম ও ঠিকানা লিখতে হবে।

এছাড়া আবেদেনের সঙ্গে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবায় সরাসরি নিয়োজিত ছিলেন মর্মে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বা স্বাস্থ্য অধিদফতরের প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। এছাড়া মূল বেতনের সপক্ষে চিফ একাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার বা ডিএও বা ইউএও বা ডিসিএও এর প্রত্যায়ন সংযুক্ত করতে হবে।

এদিকে শুরু থেকেই করোনাভাইরাস প্রতিরোধে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন সরকারি চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, স্থানীয় প্রশাসনসহ মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা। তাই তাদের কেউ করোনায় আক্রান্ত হলে এরইমধ্যে ক্ষতিপূরণ বাবদ গ্রেডভেদে পাঁচ থেকে ১০ লাখ টাকা এবং মারা গেলে ২৫ থেকে ৫০ লাখ টাকা দেয়ার ঘোষণা দিয়েছে সরকার।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close