শিল্প-বানিজ্য

মোংলা বন্দরে ১০ হাজার বিদেশি মদ উদ্ধার

ঢাকা অর্থনীতি ডেস্ক: মোংলা বন্দরে চুনা পাথর ঘোষণা দিয়ে আনা কন্টেইনার থেকে ১০ হাজার ১০০ বোতল বিদেশি মদ উদ্ধার করেছে কাস্টমস কর্তৃপক্ষ। শুল্ক ফাঁকি দিতেই মিথ্যা ঘোষণা দিয়ে আনা হয়েছে মদের এ চালান। এসব মাদকের বাজারমূল্য প্রায় ৬ কোটি টাকা।

চলতি বছরের ১০ মার্চ সিঙ্গাপুরের পতাকাবাহী এমভি কোটারিয়া জাহাজে কন্টেইনার বোঝাই করে চুনা পাথর আমদানি করে আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ফাহাদ ট্রেডিং লিমিটেড। এসব পণ্য ১ মাসের মধ্যে ছাড়িয়ে নেওয়ার বিধান থাকলেও দীর্ঘ ৯ মাসেও নেয়নি আমদানিকারক প্রতিষ্ঠান। এতে পণ্য নিলামে তোলার জন্য চিঠি দেয় মোংলা বন্দরের ট্রাফিক বিভাগ।

পরবর্তীতে বন্দরের দুই নম্বর ইয়ার্ডে থাকা তিনটি কন্টেইনার কাস্টমসের সন্দেহের তালিকায় থাকলে মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুরে পরীক্ষার জন্য যায় কাস্টমস কর্তৃপক্ষের শুল্ক ও গোয়েন্দা শাখা। এসময় তিনটি কন্টেইনার খুললে চুনা পাথরের পরিবর্তে ৮৪২টি কার্টন দেখতে পায় তারা। যার মধ্যে ১০ হাজার ১০৪ বোতল বিভিন্ন ব্র্যান্ডের বিদেশি মদ পাওয়া যায়। যার আনুমানিক বাজারমূল্য প্রায় ৬ কোটি টাকা বলে ধারণা কাস্টমস কর্তৃপক্ষের।

মোংলা কাস্টমস হাইজের ডেপুটি কমিশনার মো. মহিবুল ইসলাম ভুইয়া বলেছেন, চুনা পাথর ভিন্ন অন্য কিছু আছে বলে আমরা এটি শনাক্ত করেছি। এরপর বিভিন্ন দপ্তরের প্রতিনিধিদের আমার অবহিত করেছি।

এ বিষয়ে মোংলা কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মেহবুব হক বলেছেন, যেসব পণ্য আমরা নিলাম করব বা যেগুলো ইনভেন্টেরি রাখছি, প্রত্যেকটি পণ্য যাতে আরও সুচারুভাবে ইনভেন্টেরি করে যদি এ ধরনের ফাইডিংস পাই, তাহলে সেটি আমাদের জন্য একটি বড় অর্জন হবে বলে আমরা মনে করি।

মোংলা বন্দরকে ব্যবহার করে প্রায়ই এমন মাদক ও নিষিদ্ধ পন্য আমদানি হচ্ছে। গত বছর টেনিস বল আমদানির ঘোষণা দিয়ে ১৬ কোটি টাকা মূল্যের মদসহ বেশ কয়েকটি চালান কাস্টমসের হাতে আটক হয় মোংলা বন্দর থেকে।

Related Articles

Leave a Reply

Close
Close